ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

পুতিনের অসুস্থতার খবর ভুয়া: সিআইএ 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০ ঘণ্টা, জুলাই ২১, ২০২২
পুতিনের অসুস্থতার খবর ভুয়া: সিআইএ  রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অসুস্থতার খবরকে ‘ভুয়া’ বলে উল্লেখ করেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ গোয়েন্দা সংস্থা সিআইএর পরিচালক উইলিয়াম বার্নস।  

বৃহস্পতিবার (২১ জুলাই) যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় রাজ্য কলরাডোয় ‘অ্যাসপেন সিকিউটি ফোরাম’ নামের একটি সংস্থার আলোচনা সভায় অতিথির বক্তব্যে সিআইএ প্রধান এমনটি জানান।

 


সম্প্রতি বিভিন্ন পশ্চিমা সংবাদমাধ্যমে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অসুস্থতাজনিত যেসব সংবাদ প্রকাশ করে।  

এ নিয়ে সিআইএ  প্রধান বলেন, চারদিকে গুজব রটেছে—প্রেসিডেন্ট পুতিন অসুস্থ। এটি পুরোপুরি ভুয়া সংবাদ। তিনি মোটেও অসুস্থ নন; বরং আমাদের হাতে থাকা গোয়েন্দা তথ্য বলছে, তার শারীরিক অবস্থা বর্তমানে খুবই ভালো।

এক সময় মার্কিন দূতাবাসের কর্মকর্তা হিসেবে মস্কোতে ছিলেন বার্নস। দুই দশকেরও বেশি সময় পুতিনকে কাছ থেকে দেখেছেন।  আলোচনা সভায় নিজের সেই অভিজ্ঞতাও তুলে ধরেছেন সিআইএর বর্তমান পরিচালক।

পুতিন শুরু থেকেই নিয়ন্ত্রণ, ভীতি প্রদর্শন ও সমতায় বিশ্বাস করেন এবং গত এক দশকে একদিকে এসব বিষয়ে তার বিশ্বাস যেমন দৃঢ় হয়েছে, তেমনি সংকুচিত হয়েছে তার উপদেষ্টাদের সংখ্যা।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। সিআইএ প্রধান বলেন, যুক্তরাষ্ট্রের হিসেব অনুযায়ী গত প্রায় ৫ মাসের যুদ্ধে রাশিয়া ও ইউক্রেন— দুই তরফেই নিহত হয়েছেন ১৫ হাজার মানুষ আহত হয়েছেন ৪৫ হাজার জন।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ২০০৯ ঘণ্টা, জুলাই ২১, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।