ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

এফবিআই’র তদন্তের প্রতিবাদ করবেন না ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৮ ঘণ্টা, আগস্ট ১২, ২০২২
এফবিআই’র তদন্তের প্রতিবাদ করবেন না ট্রাম্প

চলতি সপ্তাহের শুরুতে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফ্লোরিডার বাসভবনে তল্লাশি চালায় ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন’র (এফবিআই) সদস্যরা। এ ব্যাপারে তিনি কোনো প্রতিবাদ করবেন না বলে জানিয়েছেন।

শুক্রবার (১২ আগস্ট) এক প্রতিবেদনে এ তথ্য জানায় ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। খবরে বলা হয়, ফ্লোরিডার পাম বিচে নিজের ‘মার-এ-লাগো’ ভবনে এফবিআই’র তদন্ত সম্পর্কিত একটি বিবৃতি প্রকাশ করেছেন ট্রাম্প। এতে তিনি জানান, সোমবার (৮ আগস্ট) এফবিআই এজেন্টরা মার-এ-লাগোয় পরোয়ানা মোতাবেক যে তল্লাশি চালিয়েছে, সেটির বিরোধিতা করা হবে না।

এ সময় নিজের দাবির পুনরাবৃত্তি করেন সাবেক প্রেসিডেন্ট। তিনি বলেন, অনুসন্ধানটি অপ্রয়োজনীয় ও রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত ছিল। এ অনুসন্ধান থেকে ‘অবিলম্বে মুক্তি’র কথাও জানিয়েছেন তিনি।

স্থানীয় সময় বিকেল ৩টায় পর্যন্ত ট্রাম্পের কাছে তদন্ত সম্পর্কে অনাপত্তি প্রকাশের সময় ছিল। কিন্তু সেটি তিনি গ্রহণ করেননি। এ সময় পর্যন্ত পাওয়া নথিগুলো কখন প্রকাশ হবে, এ এ ব্যাপারে ট্রাম্পের বক্তব্য কী হতে পারে, তাও স্পষ্ট নয়।

ট্রাম্প বলেন, আমি কেবলমাত্র আমার বাড়িতে অ-আমেরিকান, অযৌক্তিক, ও অপ্রয়োজনীয় অভিযান এবং ভাঙনের সঙ্গে সম্পর্কিত নথি প্রকাশের বিরোধিতা করব না। আমি আরও এক ধাপ এগিয়ে যাচ্ছি এবং নথিগুলোও প্রকাশ করা হয়েছে।

সাবেক প্রেসিডেন্ট আরও বলেন, এটি উগ্র বাম ডেমোক্র্যাট ও সম্ভাব্য ভবিষ্যৎ রাজনৈতিক প্রতিপক্ষদের কারণে হচ্ছে। তারা আমাকে আক্রমণের জন্য শক্তিশালী স্বার্থ নিয়ে এগিয়ে আসছে। গত ছয় বছর ধরে তারা এ চেষ্টা করে যাচ্ছে।

মার্কিন বিচার বিভাগ ফ্লোরিডার একটি আদালতের কাছে ওয়ারেন্টটি ছেড়ে দেওয়ার জন্য ‘একটি বিরল’ অনুরোধ করেছে। অনুরোধটি যদি আমলে নেওয়া হয়, এর অর্থ হবে ট্রাম্পের বাড়ি থেকে পাওয়া নথিগুলো জনসাধারণের কাছে পৌঁছে দেওয়া।

বেনামী একটি সূত্রের উদ্ধৃতি দিয়ে মার্কিন গণমাধ্যম ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, এফবিআই এজেন্টরা মার-এ-লাগোতে যে নথি খুঁজছিলেন, তাতে পারমাণবিক অস্ত্র সম্পর্কিত তথ্য ছিল। তথ্যগুলো মার্কিন অস্ত্রের সঙ্গে জড়িত নাকি অন্য কোনো দেশের, সে ব্যাপারে সূত্রটি কিছু জানায়নি।

এর আগে নিজের পারিবারিক ব্যবসা নিয়ে নিউইয়র্কে যে তদন্ত চলছে, সেখানে তদন্তকারী কর্মকর্তাদের প্রশ্নের জবাব দিতে অস্বীকার করেন ট্রাম্প। তার বিরুদ্ধে কর্মকর্তাদের বিভ্রান্ত করার চেষ্টার অভিযোগ উঠেছে।

বিবিসির খবরে বলা হয়েছে, ঋণ ও কর সুবিধা পেতে ট্রাম্প তার সম্পদের সঠিক মূল্য দিচ্ছেন না। বরং তদন্ত কর্মকর্তাদের বিভ্রান্ত করার চেষ্টা করেছেন।

ট্রাম্পের দাবি, তার কোনো অন্যায় নেই। তাকে হেয় করতেই তদন্তগুলো করা হচ্ছে। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের সংবিধানের প্রতিটি নাগরিকের যে অধিকার দেওয়া আছে, তার আওতায় আমি প্রশ্নের জবাব দিতে অস্বীকৃতি জানিয়েছি।

ম্যানহাটনে অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ে জেরা সম্পর্কিত এক বিবৃতিতে ডোনাল্ড ট্রাম্প নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল ও তদন্তের সমালোচনা করেন।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্সিয়াল নথিপত্র সংরক্ষণ করে ন্যাশনাল আর্কাইভস। ডোনাল্ড ট্রাম্প কীভাবে সেখানকার নথিপত্র ব্যবহার করেছিলেন, সেটি তদন্ত করে দেখতে গত ফেব্রুয়ারিতে এফবিআই মার্কিন বিচার বিভাগের কাছে অনুরোধ করেছিল। সে অনুরোধ আমলে নিয়ে সংস্থাটিকে তদন্তের অনুমতি দেয় বিচার বিভাগ।

সূত্র : বিবিসি

বাংলাদেশ সময় : ১১৫৬ ঘণ্টা, ১২ আগস্ট, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।