ঢাকা, মঙ্গলবার, ১২ আশ্বিন ১৪২৯, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০০ রবিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের নমনীয়তা চায় ইরান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৮ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২২
যুক্তরাষ্ট্রের নমনীয়তা চায় ইরান

যুক্তরাষ্ট্রকে নমনীয়তা দেখাতে আহ্বান জানিয়েছে পশ্চিম এশিয়ার দেশ ইরান। এর পেছনের কারণ, তেহরানের সঙ্গে আন্তর্জাতিক সম্প্রদায়ের ২০১৫ পারমাণবিক সমঝোতা টিকিয়ে রাখা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর খবর, তেহরানের সঙ্গে পারমাণবিক সমঝোতা টিকিয়ে রাখতে একটি ‘চূড়ান্ত’ খসড়া তৈরি করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। সোমবার (১৫ আগস্ট) এই খসড়ার ব্যাপারে  প্রতিক্রিয়া জানায় ইরান।

ইউরোপীয় ইউনিয়নের একজন কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, পশ্চিম এশিয়ার দেশটি থেকে তিনটি সমস্যা সমাধানে যুক্তরাষ্ট্রের প্রতি নমনীয়তা দেখানো আহ্বান জানানো হয়েছে।

মঙ্গলবার (১৬ আগস্ট) এক প্রতিবেদনে এসব তথ্য জানায় ফ্রান্স টোয়েন্টি ফোর। ‘২০১৫ সালের পারমাণবিক চুক্তি বাঁচাতে মার্কিন নমনীয়তা চায় ইরান’ শিরোনামে খবরটি প্রকাশিত হয়েছে।

এ ব্যাপারে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাবদুল্লাইয়ান সোমবার বলেন, তিনটি বিষয় আছে, যা সমাধান হলে আমরা আগামী দিনে একটি চুক্তিতে পৌঁছাতে পারি। আমরা তাদের বলেছি আপনাদের উচিৎ আমাদের লাল রেখাকে সম্মান করা। আমরা যথেষ্ট নমনীয়তা দেখিয়েছি। আমরা এমন একটি চুক্তিতে পৌঁছাতে চাই না সেটি ৪০ দিন বা দুই মাস অথবা তিনমাস পরে বাস্তবায়িত হতে ব্যর্থ হয়।

এদিকে, যুক্তরাষ্ট্র বলছে, চুক্তিটি কেবল তখনই পুনরুজ্জীবিত হতে পারে যদি ইরান ‘বহির্ভূত’ বিষয়গুলো বাদ দেয়। ওয়াশিংটন বলছে, ইইউর প্রস্তাবের ভিত্তিতে ২০১৫ সালের সমঝোতায় ফিরতে একটি চুক্তিতে যেতে প্রস্তুত তারা।

কিন্তু তেহরান ইইউর প্রস্তাবের সঙ্গে আরও কিছু বিষয় জুড়ে দিতে চায়। এসব প্রস্তাবের বিপরীতে ইরানের দেওয়া প্রতিক্রিয়া কী ছিল সে সম্পর্কে বিস্তারিত জানা যায়নি।

বহুল আলোচিত এই পরমাণু সমঝোতা নিয়ে ইউরোপীয় ইউনিয়নের মধ্যস্থতায় ইরানের সঙ্গে গত ১৬ মাস ধরে পরোক্ষ আলোচনা চালিয়েছে যুক্তরাষ্ট্র। সোমবার ইইউর কাছে এসব বিষয় সম্পর্কে নিজেদের অবস্থান স্পষ্ট করে তেহরান।

বাংলাদেশ সময় : ১৪৫৫ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa