ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চীনে বিদেশিদের ‘না ছোঁয়ার’ পরামর্শ!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২২
চীনে বিদেশিদের ‘না ছোঁয়ার’ পরামর্শ! চাইনিজ সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) প্রধান মহামারি বিশেষজ্ঞ উ জুনিউ

প্রথমবারের মতো মাঙ্কিপক্স শনাক্ত হওয়ায় চীনে সফররত বিদেশিদের ‘না ছোঁয়ার’ পরামর্শ দিয়েছেন দেশটির এক শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তা। সম্প্রতি বিদেশে ভ্রমণ করে আসা এক ব্যক্তি মাঙ্কিপক্সে আক্রান্ত হন।

তারপরই চাইনিজ সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) প্রধান মহামারি বিশেষজ্ঞ উ জুনিউ এ পরামর্শ দেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, চীনের পশ্চিমাঞ্চলীয় চোংকিং শহরে বসবাসরত ওই ব্যক্তি মাঙ্কিপক্সে আক্রান্ত হন। বর্তমান পরিস্থিতিতে তাই বিদেশিদের সঙ্গে সরাসরি সংস্পর্শে না যাওয়ার পরামর্শ দেন উ জুনিউ।

এ পরামর্শ দিয়ে অবশ্য নেতিবাচক পরিস্থিতিতে পড়েছেন সিডিসি’র প্রধান মহামারি বিশেষজ্ঞ। উ জুনিউর পরামর্শকে বর্ণবাদী আচরণ বলে মন্তব্য করছেন অনেকে। চীনের মাইক্রোব্লগিং সাইট উইবোয় গত শনিবার (১৭ সেপ্টেম্বর) দেওয়া তার এ পোস্ট পরবর্তীতে সরিয়ে ফেলা হয়।

উইবোয় উ জুনিউ লিখেছিলেন- ‘আমাদের স্বাস্থ্যকর জীবনধারার অংশ হিসেবে জনগণকে পরামর্শ দেওয়া হচ্ছে, তারা যেন বিদেশিদের সঙ্গে শারীরিক সংস্পর্শে না যান। ’ গত তিন সপ্তাহে বিদেশ ভ্রমণকারী ও অপরিচিতদের সংস্পর্শ এড়িয়ে চলতেও স্থানীয়দের পরামর্শ দেন তিনি।

চোংকিং শহরে যিনি মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছে, তিনি চীনা নাগরিক বা বিদেশি কিনা তা এখনো স্পষ্ট নয়।

ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, আক্রান্ত ব্যক্তির শরীরে গুটি ও অন্যান্য লক্ষণ দেখা দিয়েছিল। বিদেশ ভ্রমণ করে আসায় তিনি কয়েকদিন কোয়ারেন্টিনেও ছিলেন। সিডিসি জানিয়েছে, তিনি এখনও চিকিৎসাধীন তবে তার শারীরিক অবস্থা স্থিতিশীল।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।