ঢাকা, শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৯, ০৩ ডিসেম্বর ২০২২, ০৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

শিক্ষামন্ত্রীর বিরুদ্ধে নকলের অভিযোগ, অবশেষে পদত্যাগ! 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২২
শিক্ষামন্ত্রীর বিরুদ্ধে নকলের অভিযোগ, অবশেষে পদত্যাগ! 

বিশ্ববিদ্যালয়ে নকল করার অভিযোগ ওঠার পর জনরোষের মুখে পদত্যাগ করলেন রোমানিয়ার শিক্ষামন্ত্রী সোরিন সিম্পিয়ানু। স্থানীয় সময় বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) তিনি পদত্যাগ করেন।

 

তবে নিজের বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করেছেন  সোরিন সিম্পিয়ানু। তিনি বলেন, অন্যান্য লেখকদের সম্মতি নিয়েই তিনি বিশ্ববিদ্যালয়ের কোর্স্টটি সম্পন্ন করেছিলেন।  

ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে এমপি, সাবেক মন্ত্রী এবং ম্যাজিস্ট্রেটদের বিরুদ্ধে এর আগেও নকলের অভিযোগ পাওয়া গেছে। যা  সরকারি প্রতিষ্ঠানের প্রতি 
জনগণের আস্থা নষ্ট করছে।

রোমানিয়ার প্রধানমন্ত্রী নিকোলাই সিউকার বিরুদ্ধেও পিএইচডি থিসিস নিয়ে নকলের অভিযোগ ওঠে। যদিও তিনি এই অভিযোগ অস্বীকার করেছেন।  

স্থানীয় সংবাদমাধ্যম প্রেসওয়ানের তদন্তে বলা হয়, সিম্পিয়ানু ২০১৪ সাল থেকে তিনবার রোমানিয়ার শিক্ষামন্ত্রী হয়েছেন। তিনি ইউনিভার্সিটি অব অ্যাগ্রোনোমি অ্যান্ড ভেটেরিন্যারিয়ান মেডিসিনে একটি কোর্স সম্পন্ন করার সময় ১৩ অধ্যায় নকল করেন।  সিম্পিয়ানু একসময় বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা হিসেবেও কাজ করেছেন।  

তাকে প্রথমে শিক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ দেন রোমানিয়ার বামপন্থী প্রধানমন্ত্রী ভিক্টর পোন্টা। রোমানিয়ার ওই প্রধানমন্ত্রীর বিরুদ্ধেও নকলের অভিযোগ ওঠার পর তিনি তার ডক্টরেট ডিগ্রি ফিরিয়ে দেন।  

সিম্পিয়ানুর অধীনে মন্ত্রণালয় শিক্ষা আইনে পরিবর্তন নিয়ে কাজ করছিল। এরমধ্যে একটি আইনে নকল করলে তিন বছরের কারাদণ্ডের কথা বলা হয়েছে। তবে রোমানিয়া সরকার এখনো ওই আইনে অনুমোদন দেয়নি।  

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২২
ইআর
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa