ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করলে জবাব দিতে প্রস্তুত যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৭ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২২
রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করলে জবাব দিতে প্রস্তুত যুক্তরাষ্ট্র

ইউক্রেন যুদ্ধে রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করলে যুক্তরাষ্ট্র তার জবাব দিতে প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। যুক্তরাষ্ট্রের সম্প্রচারমাধ্যম সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এমন হুঁশিয়ারি দেন।

 

সাক্ষাৎকারে সিএনএন বাইডেনকে জিজ্ঞাসা করে যে, ইউক্রেনে যুক্তরাষ্ট্র এবং ন্যাটোর জন্য সীমা রেখা কী এবং পুতিন যদি ইউক্রেনের একটি পারমাণবিক প্ল্যান্ট বোমা ফেলে তাহলে ওয়াশিংটন কী করবে?

 এর জবাবে বাইডেন বলেন, আমরা কী করব বা করব না তা নিয়ে কথা বলা আমার জন্য দায়িত্বজ্ঞানহীন হবে।  

ইন্দোনেশিয়ায় হতে যাওয়া জি-২০ সম্মেলনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করবেন কিনা এমন প্রশ্নের জবাবে বাইডেন বলেন, এতে শর্ত থাকবে। যদি মার্কিন বাস্কেটবল তারকা ব্রিটনি গ্রিনারের আলোচনা করতে চান পুতিন তাহলে বসা যাবে।  

উল্লেখ্য, মাদক মামলায় মার্কিন বাস্কেটবল তারকা ব্রিটনি গ্রিনারকে নয় বছরের কারাদণ্ড দিয়েছেন রাশিয়ার একটি আদালত। তিনি এখন রাশিয়ায় কারাভোগ করছেন।  

বাইডেন আরও বলেন,পুতিন নৃশংস আচরণ করেছেন, আমি মনে করি তিনি যুদ্ধাপরাধ করেছেন। তাই আমি তার সঙ্গে এখন দেখা করার কোনো যুক্তি দেখতে পাচ্ছি না।  

এদিকে, ইউক্রেনে একের পর এক ক্ষেপণাস্ত্র হামলা অব্যাহত রাখায় রাশিয়ার নিন্দা জানিয়েছে বিশ্বের সাতটি ধনী দেশের গ্রুপ জি-৭। পাশাপাশি পারমাণবিক অস্ত্র ব্যবহার করলে এর ফল ভোগ করতে হবে বলেও জানিয়েছে গ্রুপটি। এক বিবৃতিতে হোয়াইট হাউসের পক্ষ থেকে এমনটি জানানো হয়।  

সূত্র: সিএনএন

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।