ঢাকা, মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

তুরস্কে কয়লা খনিতে নিহতের সংখ্যা বেড়ে ৪১, উদ্ধার কাজ শেষ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০০ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২২
তুরস্কে কয়লা খনিতে নিহতের সংখ্যা বেড়ে ৪১, উদ্ধার কাজ শেষ

তুরস্কের উত্তরাঞ্চলের বারতিন প্রদেশে একটি কয়লা খনিতে ভয়াবহ বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৪১ জনে পৌঁছেছে। দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান এ তথ্য জানিয়েছেন।

শুক্রবারের (১৪ অক্টোবর) ওই ভয়াবহ বিস্ফোরণের ২০ ঘন্টারও বেশি সময় পর উদ্ধার অভিযান শেষে এ তথ্য জানান তিনি।

এর আগে তিনি মন্ত্রিসভার সদস্যদের নিয়ে দুর্ঘটনাস্থল পরিদর্শন শেষে নিশ্চিত করেন যে, চূড়ান্ত নিখোঁজ ব্যক্তির মরদেহ পাওয়া গেছে। খবর বিবিসি

আর দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সোয়লু জানান, বিস্ফোরণের পর খনিতে কর্মরত ৫৮ জনকে উদ্ধার করা হয়েছে বা তার নিজেরাই বেরিয়ে আসতে সক্ষম হন। তাদের মধ্যে ১০ জন হাসপাতালে ভর্তি আছেন এবং একজনকে ছেড়ে দেওয়া হয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, বিস্ফোরণের সময় কমপক্ষে ১১০ জন খনিতে কাজ করছিলেন। তাদের মধ্যে অর্ধেক কর্মী ভূপৃষ্ঠের ৩০০ মিটারেরও বেশি গভীরতায় ছিলেন।

হাসপাতালে আহতদের দেখতে যান প্রেসিডেন্ট এরদোগান

দুর্ঘটনার পরপরই জরুরি উদ্ধার কর্মীরা দ্রুত সেখানে ছুটে যান এবং আটকা পড়াদের উদ্ধারে রাতেই পাহাড় খুড়ে তাদের কাছে পৌঁছানোর চেষ্টা শুরু করেন। ভিডিও ফুটেজে দেখা যায়, কৃষ্ণসাগরের উপকূলে আমরাসা এলাকায় অবস্থিত ওই খনি থেকে যাদের উদ্ধার করা হচ্ছে তাদের অবস্থা খুবই শোচনীয়।

এছাড়া দুর্ঘটনাস্থলে নিখোঁজদের সন্ধানে তাদের পরিবারের উদ্বিগ্ন সদস্য ও স্বজনদের ভিড় দেখা যায়।

এদিকে তুর্কি কর্তৃপক্ষ জানিয়েছেন, দেশটির প্রসিকিউটররা বিস্ফোরণের কারণ অনুসন্ধানে তদন্ত শুরু করেছেন। প্রাথমিকভাবে ইঙ্গিত পাওয়া গেছে, কয়লাখনিতে জমে থাকা গ্যাসের বিস্ফোরণ (ফায়ারড্যাম্প) থেকে এ দুর্ঘটনা ঘটেছে।

বাংলাদেশ সময়: ২০৫৯ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।