ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জো বাইডেন ‘সম্পূর্ণ বৃদ্ধ’ হয়ে গেছেন!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩২ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২২
জো বাইডেন ‘সম্পূর্ণ বৃদ্ধ’ হয়ে গেছেন!

শিরোনাম দেখে মনে প্রশ্ন উঠতে পারে ৭৯ বছর বয়সী জো বাইডেনকে ‘সম্পূর্ণ বৃদ্ধ’ বলার সাহস কে দেখিয়েছেন। আর কেনই বা দেখিয়েছেন।

তার আগে জানতে হবে, তাকে এ কথা বলার কারণ কী।

গত শুক্রবার পেনসিলভানিয়ায় এক সমাবেশে যোগ দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সেখানে যুক্তরাষ্ট্রে ৫৪টি অঙ্গরাজ্য আছে বলে জানান তিনি। এরপরই তাকে ‘সম্পূর্ণ বৃদ্ধ’ মন্তব্য করা হয়। যা করেন একজন সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারী।

মূলত কথাবার্তায় অসংলগ্নতার কারণে বাইডেনকে উদ্দেশ করে এ মন্তব্য করা হয়। রোববার (৩০ অক্টোবর) এক প্রতিবেদনে এ তথ্য জানায় ফক্স নিউজ।

খবরে বলা হয়, শুত্রবার পেনসিলভানিয়ায় ডেমোক্রেটিক পার্টি রিসেপশনে ভাষণ দেন বাইডেন। সেখানে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সংস্থা ওবামাকেয়ার নিয়ে কথা বলেন তিনি। এ সময় ওবামাকেয়ারকে রক্ষা করতে ২০১৮ সালে ৫৪টি অঙ্গরাজ্যে প্রচারণা চালিয়েছিলেন বলে দাবি করেন। অথচ, যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য মোটে ৫০টি।

গণমাধ্যমগুলোয় বাইডেনের এমন বক্তব্য উঠে আসছে সমালোচনা শুরু হয়। ওই ভাষণে ওবামাকেয়ার বাতিলের বিষয়ে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রচারণা চালিয়েছিলেন বলেও উল্লেখ করেন বাইডেন। তো যেন না হয়, সে জন্য ডেমোক্র্যাটরা ২০১৮ সালে পাল্টা কঠোর প্রচারণা চালায় বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, অবশ্যই তারা (রিপাবলিকান) ৪৯৯তম বারের জন্য চেষ্টা করবে। অ্যাফোর্ডেবল কেয়ার অ্যাক্ট বাতিল করতে চায় তারা। কিন্তু এটা কোনো তামাশা নয়। ২০১৮ সালে আমরা তাদের থামিয়ে দিয়েছিলাম। আমরা ৫৪টি অঙ্গরাজ্যে গিয়েছিলাম।

এরপরই টুইটার-ফেসবুকজুড়ে শুরু হয় বাইডেনকে নিয়ে সমালোচনা। একজন ব্যবহারকারী লিখেছেন, জো বাইডেন এখন বলছেন ৫৪টি অঙ্গরাজ্য রয়েছে। পরবর্তী ভাষণে তিনি ৮১ মিলিয়ন ভোটের ব্যাখ্যা দেবেন?

আরেকজন রিকেছেন, জো বাইডেন তিনি ৫৪টি অঙ্গরাজ্যে গেছেন। সৃষ্টিকর্তা আমাদের সবাইকে সাহায্য করুন।

আরও একজন লেখেন- প্রেসিডেন্ট মনে করেন আমাদের দেশে ৫৪টি অঙ্গরাজ্য রয়েছে! এই লোকটি সম্পূর্ণ বৃদ্ধ হয়ে গেছে।

ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনাককে অভিনন্দন জানাতে গিয়েও ভুল করেন জো বাইডেন। ঋষিকে রাশি সানুক বলে ডাকেন তিনি।

সূত্র: ফক্স নিউজ

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।