ঢাকা, রবিবার, ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১, ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

সাক্ষাৎকার

রাজস্ব আদায় জোরদারে তিন সুপারিশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০১৩
রাজস্ব আদায় জোরদারে তিন সুপারিশ

চট্টগ্রাম: রাজস্ব আদায় কার্যক্রম জোরদার করতে উচ্চ আদালতের মামলা নিস্পত্তিতে এটর্নি জেনারেল দপ্তরের মাধ্যমে বিশেষ ব্যবস্থা গ্রহণসহ তিন দফা সুপারিশ করেছেন মাঠ পর্যায়ে কর্মরত কমিশনাররা।

এছাড়া অডিট কার্যক্রম জোরদারে বিশেষ প্রশিক্ষণ ও মাঠ পর্যায়ে বিভিন্ন দপ্তরের জনবল সংকট নিরসনের সুপরিশ করা হয়।



বৃহস্পতিবার রাতে চট্টগ্রাম কাস্টমস হাউস মিলনায়তনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে অভ্যন্তরীন সম্পদ বিভাগের সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান গোলাম হোসেনের কাছে এসব সুপারিশ করেন তারা।

জাতীয় রাজস্ব বোর্ডের অধীনস্থ পূর্বাঞ্চলীয় শুল্ক, মূসক ও আয়কর বিভাগের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাদের সঙ্গে রাজস্ব পর্যালোচনা শীর্ষক এ বৈঠকের আয়োজন করে চট্টগ্রাম কাস্টমস হাউস।

চট্টগ্রাম কাস্টমস কমিশনার মাসুদ সাদিকের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (শুল্ক ও প্রশাসন) হুসেইন আহমেদ, নাছির উদ্দিন (শুল্ক রপ্তানি ও বন্ড), আমিনুল করিম ও মো.শাহাজাহান (আয়কর), চট্টগ্রাম, কুমিল্লা, ও সিলেট অঞ্চলের কাস্টমস, ভ্যাট ও আয়কর বিভাগের কমিশনার, অতিরিক্ত কমিশনার ও যুগ্ম কমিশনারগণ উপস্থিত ছিলেন।

রাজস্ব আদায় ও প্রশাসনিক শৃঙ্খলা রক্ষায় জাতীয় রাজস্ব বোর্ডের পক্ষ থেকে সব ধরণের সহায়তা প্রদানের আশ্বাস দেন এনবিআর চেয়ারম্যান।

এসময় তিনি জানান, চলতি অর্থ বছরের ১ লাখ ১২ হাজার কোটি টাকা লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। সাত মাসে লক্ষ্যমাত্রার তুলনায় ৩ হাজার কোটি টাকা কম আদায় হয়েছে।

বাকী ৫ মাসে কাঙ্খিত লক্ষ্যমাত্রা অনুযায়ী রাজস্ব আদায়ের লক্ষ্যে স্ব স্ব দপ্তরের কর্মকর্তাদের বিশেষ উদ্যোগ গ্রহণের জন্য নির্দেশনা দেন। যে সব সেক্টরে এখনও  রাজস্ব বৃদ্ধির সুযোগ রয়েছে সে সকল সেক্টরকে চিহ্নিত করে ক্র্যাশ প্রোগ্রাম গ্রহণেরও নির্দেশনা দেন তিনি।

এসময় রাজস্ব আদায়ে বিভিন্ন সমস্যার কথা তুলে ধরে তিনদফা সুপারিশ করেন মাঠ পর্যায়ের কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৮ ০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১ ২০১৩
এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa