ঢাকা, শনিবার, ১৮ চৈত্র ১৪২৯, ০১ এপ্রিল ২০২৩, ০৯ রমজান ১৪৪৪

ইসলাম

রাজশাহী শহরের প্রথম মডেল মসজিদ খুলছে আজ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৪ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২৩
রাজশাহী শহরের প্রথম মডেল মসজিদ খুলছে আজ

রাজশাহী: রাজশাহী উপশহরের প্রথম মডেল মসজিদের দুয়ার খুলছে আজ সোমবার (১৬ জানুয়ারি)। সিটি করপোরেশন এলাকায় নির্মিত এই প্রথম মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রটি আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভর্চ্যুয়ালি উদ্বোধন করবেন।

নবনির্মিত এই মসজিদে একসঙ্গে ১ হাজার ৫০০ মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। এখানে নারী ও প্রতিবন্ধীদের জন্যও নামাজ এবং ওযুর পৃথক সুব্যবস্থা রয়েছে। এছাড়া মসজিদের  মুসল্লিদের জন্য আরও সুযোগ সুবিধা রয়েছে।

রাজশাহী ইসলামী ফাউন্ডেশনের পরিচালক জালাল আহমেদ বলেন, এটা শুধু মসজিদ না, ইবাদতের পাশাপাশি একটি ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রও। চার তলা বিশিষ্ট সাড়ে ৪ হাজার বর্গমিটারের মসজিদের দুই ও তিন তলায় রয়েছে মূল নামাজ ঘর।

আর প্রথম ও চতুর্থ তলায় রয়েছে ইমাম প্রশিক্ষণ কেন্দ্র, ইসলামী বই বিক্রয় কেন্দ্র, অটিজম কর্নার, ইসলামী গবেষণা ও দ্বীনি দাওয়াহ কার্যক্রম, ইসলামি লাইব্রেরি, হেফজ খানা, শিশু ও গণশিক্ষা কার্যক্রম, দেশি-বিদেশিদের আবাসন ও অতিথিশালা, মরদেহের গোসল ও কাফনের সুব্যবস্থা, ইমাম-মুয়াজ্জিনদের আবাসন।

সেই সঙ্গে হজে গমনেচ্ছুদের নিবন্ধন ও প্রশিক্ষণ কার্যক্রমের অফিসও রয়েছে এখানে।

রাজশাহী গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী হারুণ অর রশীদ জানান, রাজশাহীতে মোট ১১টি মডেল মসজিদ নির্মাণ করা হচ্ছে। এর আগে রাজশাহীর পবা ও গোদাগাড়ী উপজেলার মডেল মসজিদ উদ্বোধন করা হয়েছে। এছাড়া জেলার বাকি সাতটি উপজেলায় ধর্ম মন্ত্রণালয় ও ইসলামী ফাউন্ডেশনের অর্থায়নে একটি করে এমেন মডেল মসজিদ নির্মাণ করা হবে।

তিনি বলেন, রাজশাহী সিটি করপোরেশনের মধ্যে উপশহর এলাকায় এই মডেল মসজিদটি সোমবার উদ্বোধন করা হবে। ২০১৯ সালের ২ নভেম্বর এর ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছিল। প্রাথমিকভাবে মসজিদটি নির্মাণ ব্যয় ধরা হয়েছিল সাড়ে ১৬ কোটি টাকা। তবে তা নির্মাণে এর চেয়ে তিন কোটি টাকা কম অর্থাৎ ১৩ কোটি টাকা খরচ হয়েছে বলেও জানান গণপূর্ত বিভাগের এই নির্বাহী প্রকৌশলী।

বাংলাদেশ সময়: ০১৩৩ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২৩
এসএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa