ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ইসলাম

সিলেটে ৩৩৭৬ ঈদগাহ-মসজিদে হবে ঈদের জামাত 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩০ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২৩
সিলেটে ৩৩৭৬ ঈদগাহ-মসজিদে হবে ঈদের জামাত 

সিলেট: সিলেটে এবারের ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হবে নগরের ঐতিহাসিক শাহী ঈদগাহ ময়দানে সকাল ৮টায়।

এছাড়া সিলেট জেলা ও মহানগর এলাকায় ৩ হাজার ৩৭৬টি ঈদগাহ ও মসজিদে পবিত্র ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হবে।

তন্মধ্যে সিলেট মহানগরে মোট ৪৩৭টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। এরমধ্যে ৩৪৭টি মসজিদে ও ৯০টি ঈদগাহে হবে ঈদের জামাত। আর সিলেট জেলায় মোট ২ হাজার ৫৮৬টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। এরমধ্যে মসজিদে হবে ২ হাজার ২৩৯টি ও ঈদগাহে হবে ৪৪৭টি ঈদ জামাত।  

সিলেট জেলা ও মহানগর পুলিশ ও ইসলামিক ফাউন্ডেশন থেকে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।  

সূত্র জানায়, শাহী ঈদগাহে ঈদের নামাজে ইমামতি করবেন বন্দরবাজার কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা আবু হুরায়রা।

এর আগে বয়ান পেশ করবেন নাইওরপুল জামে মসজিদের খতিব মাওলানা নাজিম উদ্দিন কাশেমি।  

এছাড়া নগরীর কুদরত উল্লাহ জামে মসজিদে পৃথক তিনটি ঈদ জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৭টা, সাড়ে ৮টা ও সাড়ে ৯টায়। নগরীর আলিয়া মাদ্রাসা মাঠে সকাল ৮টায় এবং হযরত শাহজালাল (র) এর মাজার প্রাঙ্গণে সকাল সাড়ে ৮টায় আরও দুটি ঈদ জামাত অনুষ্ঠিত হবে।  

এছাড়া হযরত শাহপরাণ (র.) দরগা জামে মসজিদে সকাল সাড়ে ৮টায়, নগরের বন্দর বাজার কালেক্টরেট জামে মসজিদে সকাল সাড়ে ৮টায়, জজ কোর্টজামে মসজিদে সকাল ৮টায়, সিলাম শাহী ঈদগাহ ময়দানে প্রথম জামাত সকাল ৭টায় দ্বিতীয় জামাত সকাল ৮টায়, খোজারখলা মারকাজ মসজিদে সকাল ৯টায়, কালীঘাট নবাবী জামে মসজিদে সকাল সাড়ে ৮টায়, টুকের বাজার শাহী ঈদগাহে সকাল সাড়ে ৮টায়, আখালিয়া নবাবী জামে মসজিদে সকাল সাড়ে ৮টায় পবিত্র ঈদুল ফিতেরের জামাত অনুষ্ঠিত হবে।
 

পুলিশ সূত্র জানায়, সিলেট মহানগরে মোট ৪৩৭টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। এরমধ্যে ৩৪৭টি মসজিদে ও ৯০টি ঈদগাহে হবে ঈদের জামাত। আর সিলেট জেলায় মোট ২ হাজার ৫৮৬টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। এরমধ্যে ২ হাজার ২৩৯টি মসজিদে ও ৪৪৭টি ঈদগাহে হবে ঈদ জামাত।  

ঈদের ছুটিতে সিলেটে কঠোর নিরাপত্তা:

মুসলিম উম্মাহর প্রধান ধর্মীয় উৎসব ঈদুল ফিতর ঘিরে ফাঁকা হচ্ছে সিলেট নগর। প্রিয়জনদের নিয়ে আনন্দ উৎসবে মেতে উঠতে সবাই নগর ছাড়ছেন। এ অবস্থায় নগরের প্রতিটি বাসাবাড়ির নিরাপত্তা নিশ্চিতে কঠোর ব্যবস্থা নিয়েছে সিলেট মহানগর পুলিশ।  

পবিত্র ঈদুল ফিতরের জামাতে ড্রোন ক্যামেরা, সিসিটিভি ক্যামেরা, সারভিলেন্স, মেটালডিটেক্টর, বোম ডিজপোজাল ইউনিট, সিআরটি, পোশাকধারী ও সাদা পোশাকের পুলিশ সদস্যদের নিয়ে কঠোর নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে বলে জানানো হয়েছে।  

সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. ইলিয়াছ শরীফ শাহী ঈদগাহ পরিদর্শন শেষে সাংবাদিকদের জানিয়েছেন, সিলেট মহানগর এলাকার ঈদগাহগুলোতে ৯০টি ঈদ জামাত হবে। এছাড়া ঈদের নামাজ আদায় করা হবে আরও ৪৩৭টি মসজিদে।

এসব জামাতে নিরাপত্তার জন্য ড্রোন ক্যামেরা, সিসিটিভি ক্যামেরা, সারভিলেন্স, মেটালডিটেক্টর, বোম ডিজপোজাল ইউনিট, সিআরটি, পোশাকধারী ও সাদা পোশাকধারী পুলিশ সদস্যরা মাঠে থাকবেন।  

এদিকে ঈদের এই লম্বা ছুটিতে নগরীর বাসাবাড়িসহ সার্বিক নিরাপত্তা নিশ্চিতের জন্য প্রায় অর্ধশত টহল পুলিশ মোতায়েনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (মিডিয়া অ্যান্ড কমিউনিটি) সুদীপ দাস।  

তিনি বলেন, ঈদের ছুটিতে ফাঁকা নগরে যাতে চোর, ডাকাত বা ছিনতাইকারীরা কোনো সুযোগ নিতে না পারে, সেজন্য আমরা কঠোর ব্যবস্থা গ্রহণ করেছি। প্রায় অর্ধশত টহল দল নগর চষে বেড়াবে। এক্ষেত্রে নাগরিকদেরও সচেতন হতে হবে। ফ্ল্যাট বা বাসাবাড়িতে উন্নতমানের তালা দিতে হবে। আর নিরাপত্তা প্রহরীরা যাতে কোনো ফাঁকি দিতে না পারে বা কোনো ধরনের অবহেলা না করে সেটি নিশ্চিত করতে হবে। যেকোনো সমস্যায় অবশ্যই সংশ্লিষ্ট থানা পুলিশকে অবগত করে তাদের সাহায্য নিতে হবে।  

তিনি আরও জানান, এ সময়ে সিলেটে পর্যটকদের আনাগোনা বাড়ে। তাই তাদের নিরাপত্তা নিশ্চিতেও তারা কঠোর ব্যবস্থা গ্রহণ করেছেন।  

বাংলাদেশ সময়: ১৯২৭ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২৩
এনইউ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad