ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ইসলাম

স্কুলে পড়ার পাশাপাশি ৭ মাসেই হাফেজ জুবায়ের

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৩ ঘণ্টা, জুন ৪, ২০২৩
স্কুলে পড়ার পাশাপাশি ৭ মাসেই হাফেজ জুবায়ের

চাঁদপুর: মাদরাসার হিফজ বিভাগে হাফেজ শিক্ষকদের তত্ত্বাবধানে কুরআন মুখস্ত করে কোমলমতিরা। বেশিরভাগ ক্ষেত্রে এভাবেই দ্রুত সময়ে হাফেজ হয় খুদে শিক্ষার্থীরা।

কিন্তু এর ব্যতিক্রম ঘটেছে চাঁদপুর জেলার হাজীগঞ্জ উপজেলায়। সেখানে দ্রুত সময়ে হাফেজ হয়েছে স্কুলপড়ুয়া এক ছাত্র।  

তার নাম জুবায়ের আল জামি। মাত্র ৭ মাসেই মহাগ্রন্থ আল-কুরআন হিফজ সম্পন্ন করেছে সে। হাজীগঞ্জ সরকারি মডেল পাইলট হাই স্কুল অ্যান্ড কলেজের অষ্টম শ্রেণীর ছাত্র জুবায়ের। তার এই সফলতার প্রশংসা করেছেন শিক্ষকরা।

হিফজ শিখতে অবশ্য হাজীগঞ্জ বাইতুন নূর তাহফিজুল কুরআন মাদরাসায় যেতে হয়েছে তাকে। স্কুলের পাঠ গ্রহণের পাশাপাশি ওই মাদরাসা থেকে হিফজ্ সম্পন্ন করেছে জুবায়ের।  

চলতি বছরে বাইতুন নূর তাহফিজুল কুরআন মাদরাসা থেকে ৪৮ জন হাফেজ হয়েছে। তার মধ্যে জুবায়েরই ব্যতিক্রম তথা স্কুল থেকে আসা ছাত্র।

হাজীগঞ্জে থাকলেও জুবায়েরের বাড়ি ফরিদগঞ্জ উপজেলায়। সেখানে ওভারামপুর গ্রামের জাহাঙ্গীর আলমের ছেলে সে। জাহাঙ্গীর ব্যবসা করেন হাজীগঞ্জে। সেই সুবাদে ২০০০ সাল থেকে বাবা-মায়ের সঙ্গে হাজীগঞ্জ মডেল কলেজ সংলগ্ন তালুকদার নিকেতনে থাকে জুবায়ের।
 
খোঁজ নিয়ে জানা গেছে,  ২০২২ সালে অষ্টম শ্রেণীতে পড়ছিল জুবায়ের। এরইমধ্যে সন্তানকে আধুনিক শিক্ষার পাশাপাশি ইসলামের শিক্ষায় শিক্ষিত করতে জুবায়েরকে বাইতুন নূর তাহফিজুল কুরআন মাদরাসায় হিফজ বিভাগে ভর্তি করান জাহাঙ্গীর। আর মাত্র সাত মাসেই হাফেজ হয়ে বাবার স্বপ্ন পূরণ করে দিল জুবায়ের।

এতো কম সময়ে জুবায়েরের হাফেজ হওয়ার খবরে উচ্ছ্বসিত তার পরিবার, মাদরাসা ও স্কুলের শিক্ষকরা।  

মাদরাসার মোহতামিম হাফেজ কারি মাওলানা মোহাম্মদ নাজির আহমদ বলেন, জুবায়ের আল জামি মেধার পাশাপাশি তার আন্তরিকতার কারণে ৭ মাসে হিফজ সম্পন্ন করতে পেরেছে। এই মাদরাসা থেকে শুধু জুবায়ের নয়; আরও কয়েকজন কম সময়ে হাফেজ হয়েছে। মাত্র ১০ মাসে আব্দুল আহাদ ও দেড় বছরে হাফেজ হয়েছে মো. সাইফ মিজি নামের আরো দুই শিক্ষার্থী।

তিনি জানান, মাত্র ১০ মাসে হাফেজ হওয়া আব্দুল আহাদ হাজীগঞ্জ উপজেলার ৩ নম্বর কালচোঁ ইউনিয়নের পিরোজপুরের মাটি গ্রামের প্রবাসী আল-আমিনের ছেলে। দেড় বছরে হাফেজ হওয়া মো. সাইফ মিজি হাজীগঞ্জ পৌরসভার ৪নং ওয়ার্ড মকিমাবাদ গ্রামের শহীদ মিজির ছেলে।

চলতি বছর বাইতুন নূর তাহফিজুল কুরআন মাদরাসার ছেলে শাখা থেকে ৪৮ জন ও মেয়ে শাখা থেকে ১৫ জন হাফেজ হয়েছে বলে জানান তিনি।

তিনি বলেন, শিক্ষক, অভিভাবক ও নিজেদের মেহনতে শিক্ষার্থীরা হিফজ শেষ করে। শিক্ষির্থীর মেধা ভালো হলে আর শিক্ষক-অভিভাবকরা মেহনত করলে আশা করি এভাবেই আগামীদিনগুলোও শেষ করতে পারব।

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, জুন ৪, ২০২৩
এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।