ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

ইসলাম

খুলনায় ‘কুরআনের নূর’ অডিশনে ইয়েস কার্ড পেল ১০ হাফেজ

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪০ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২৩
খুলনায় ‘কুরআনের নূর’ অডিশনে ইয়েস কার্ড পেল ১০ হাফেজ ছবি: বাংলানিউজ

খুলনা: আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতা ‘কুরআনের নূর পাওয়ার্ড বাই বসুন্ধরা গ্রুপ’র খুলনা বিভাগের অডিশনে ইয়েস কার্ড পেয়েছে ১০ হাফেজ।

বাছাইয়ের শুরুতে ৫০ জনকে ইয়োলো কার্ড দেওয়া হয়।

সেখান থেকে বাছাই করে ১০ জনকে ইয়েস কার্ড দেন বিচারকরা। তারা এবার ঢাকায় গিয়ে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশ নেবে।

দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের পৃষ্ঠপোষকতায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটি এ প্রতিযোগিতার আয়োজক।  

‘কুরআনের নূর’-এর খুলনা বিভাগের এই অডিশন মহানগরীর তালিমুল মিল্লাত রহমাতিয়া ফাজিল মাদরাসা (খালাশী মাদরাসা) প্রাঙ্গণে হয়েছে। বৈরী আবহাওয়া উপেক্ষা করে বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) সারা দিন বিভাগের ১০ জেলার অনূর্ধ্ব-১৬ বছর বয়সী হাফেজরা এ অডিশনে অংশ নেয়।

খুলনা বিভাগের অডিশনের সমন্বয়ক হাফেজ মাওলানা শহিদুল ইসলাম বাংলানিউজকে বলেন, ‘কুরআনের নূর’-এর খুলনা বিভাগের অডিশনে প্রায় সাড়ে তিনশ’ হাফেজ অংশ নেয়। তার মধ্য থেকে ১০ জন ইয়েস কার্ড পেয়েছে।

শ্যামনগর নাসরুল উলুম সিদ্দিকীয়া ফুরকানিয়া মাদরাসার শিক্ষক মাওলানা আরশাদ আলী জানান, ৭ জন ক্ষুদে হাফেজ নিয়ে কুরআনের নূরের অডিশনের জন্য এখানে এসেছেন। এ ধরনের আয়োজন করার জন্য বসুন্ধরা গ্রুপকে ধন্যবাদ জানান তিনি।

মাত্র ১৩ মাসে হাফেজ হওয়া যশোরের মুশফিকুর রহমান বলে, এ ধরনের প্রতিযোগিতায় আগে কখনো অংশ নিইনি। অডিশনে এসে খুব ভালো লাগছে। অনেক সুন্দর পরিবেশে প্রতিযোগীরা অডিশনে অংশ নিয়েছে।

ছবি: বাংলানিউজখুলনা অডিশনের চূড়ান্ত পর্বে বিচারক হিসেবে ছিলেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের ইমাম মাওলানা মুফতি মহিউদ্দিন কাসেমী, কারি নাজমুল হাসান, কারি মুসতাকিম বিল্লাহসহ বরেণ্য হাফেজরা। এসময় উপস্থিত ছিলেন বায়তুল মোকাররম মসজিদ মুসল্লি কমিটির সাধারণ সম্পাদক মো. মিজানুর রহমান মানিক।

মাওলানা মুফতি মহিউদ্দিন কাসেমী বাংলানিউজকে বলেন, আলহামদুলিল্লাহ খুবই চমৎকার আয়োজন। অনেক হাফেজের উপস্থিতিতে অডিশন হয়েছে। খুবই সুন্দর ও উৎসবমুখর পরিবেশে প্রতিযোগিতা হয়েছে। কে কার থেকে ভালো করবে সে চিন্তা ছিল সবার মধ্যে। গত বছর থেকে এ যাত্রা শুরু হয়েছে। বসুন্ধরা গ্রুপের এমডি যে আন্তরিকতার পরিচয় দিয়েছেন এবং যে সুন্দরভাবে হাফেজ সাহেবদের খেদমত করেছেন, এর প্রভাব গোটা দেশে পড়েছে। হাফেজ সাহেবদের উপস্থিতি সেটাই প্রমাণ করে।

আয়োজক সূত্রে জানা গেছে, এবারের কুরআনের নূর প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ের প্রথম বিজয়ী হাফেজ পাবে ১০ লাখ টাকা ও সম্মাননা। দ্বিতীয় বিজয়ী পাবে সাত লাখ টাকা ও সম্মাননা। তৃতীয় পুরস্কার পাঁচ লাখ টাকা ও সম্মাননা। চতুর্থ ও পঞ্চম পুরস্কার দুই লাখ টাকা করে এবং সম্মাননা। এছাড়া ষষ্ঠ থেকে অষ্টম স্থান অর্জনকারী বাকি তিনজন পাবে এক লাখ টাকা করে আর্থিক পুরস্কার ও সম্মাননা। এবারও জাতীয় পর্যায়ের আট বিজয়ী, তাদের পরিবার ও ওস্তাদকে ওমরাহ পালনের জন্য সৌদি আরব পাঠাবে বসুন্ধরা গ্রুপ।

অন্যদিকে প্রতিযোগিতার আন্তর্জাতিক পর্যায়ের প্রথম বিজয়ী পাবে ১৫ লাখ টাকা ও সম্মাননা। দ্বিতীয় বিজয়ী পাবে ১০ লাখ টাকা ও সম্মাননা এবং তৃতীয় বিজয়ী পাবে পাঁচ লাখ টাকা ও সম্মাননা।

এই প্রতিযোগিতায় মিডিয়া পার্টনার দৈনিক কালের কণ্ঠ, বাংলাদেশ প্রতিদিন, ডেইলি সান, বাংলানিউজটোয়েন্টিফোর.কম, ক্যাপিটাল এফএম। আর কুরআনের নূরের চূড়ান্ত পর্ব সম্প্রচারিত হবে আগামী রমজান মাসে নিউজটোয়েন্টিফোর টেলিভিশনে।

আরও পড়ুন: 
খুলনায় ‘কুরআনের নূর’ প্রতিযোগিতার অডিশন
খুলনায় ‘কুরআনের নূর’ প্রতিযোগিতার অডিশন বৃহস্পতিবার

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০২৩
এমআরএম/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।