ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ইসলাম

হজযাত্রী নিবন্ধনের সময় বাড়ল ১৮ জানুয়ারি পর্যন্ত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৮ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২৩
হজযাত্রী নিবন্ধনের সময় বাড়ল ১৮ জানুয়ারি পর্যন্ত

ঢাকা: হজযাত্রী নিবন্ধনের সময় আগামী ১৮ জানুয়ারি পর্যন্ত বৃদ্ধি করেছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) ধর্ম বিষয়ক মন্ত্রণালয় থেকে ২০২৪ সালের হজে যেতে ইচ্ছুক ব্যক্তি, হজ এজেন্সি, হজ কার্যক্রমে সম্পৃক্ত ব্যাংকসহ সংশ্লিষ্টদের জন্য এ সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়েছে।

এতে বলা হয়, সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় থেকে হজ চুক্তির আগেই হজযাত্রীর চূড়ান্ত সংখ্যা জানানোর তাগিদ থাকে। এ সত্ত্বেও বিশেষ বিবেচনায় সরকারি ও বেসরকারি মাধ্যমে হজযাত্রী নিবন্ধনের সময় ১৮ জানুয়ারি পর্যন্ত বাড়ানো হলো।

এ সময়ের মধ্যে ২ লাখ ৫ হাজার টাকা জমা দিয়ে প্রাথমিক নিবন্ধন অথবা প্যাকেজের সম্পূর্ণ অর্থ পরিশোধ করে চূড়ান্ত নিবন্ধন করা যাবে।

প্রাথমিক নিবন্ধন করা হলে প্যাকেজের অবশিষ্ট মূল্য ২৯ ফেব্রুয়ারির মধ্যে একই ব্যাংকে জমা দিয়ে চূড়ান্ত নিবন্ধন সম্পন্ন করতে হবে। এ ছাড়া হজে যাওয়া যাবে না এবং প্রদত্ত অর্থ ফেরত দেওয়া হবে না।

এর আগে হজযাত্রী নিবন্ধনের সময় ছিল ৩১ ডিসেম্বর পর্যন্ত।

সর্বশেষ পাওয়া তথ্য অনুযায়ী, সরকারিভাবে ২ হাজার ৯৫২ জন ও বেসরকারিভাবে ২২ হাজার ৯৬১ জন নিবন্ধিত হয়েছেন।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী বছরের ১৬ জুন (১৪৪৫ হিজরি সনের ৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। আগামী বছরও দেশের এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন।

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২৩
এমআইএইচ/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।