ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ইসলাম

এক মসজিদে ৩৬ বছর, রাজকীয় বিদায় পেলেন মুয়াজ্জিন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২৪
এক মসজিদে ৩৬ বছর, রাজকীয় বিদায় পেলেন মুয়াজ্জিন মুসল্লিদের ফুলেল শুভেচ্ছায় সিক্ত মুয়াজ্জিন মোহাম্মদ হেলাল

নোয়াখালী: এক মসজিদে দীর্ঘ ৩৬ বছর পাঁচ ওয়াক্ত নামাজের আজান দিয়েছেন তিনি। আর সুদীর্ঘ সময় আল্লাহর ঘরের এই খেদমত করায় সেই মুয়াজ্জিনকে সম্মানিত করলেন মুসল্লিরা।

 

বিদায়বেলায় রাজকীয় সম্মান দেওয়া হলো তাকে। কয়েকটি পিকআপভ্যান এবং ফুলসজ্জিত মাইক্রোবাসে মুয়াজ্জিনকে চড়িয়ে গোটা গ্রাম ঘুরিয়ে সম্মানে বাড়ি পৌঁছে দেওয়া হয়। সঙ্গে দেওয়া হয় নগদ অর্থ ও উপহারসামগ্রী।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) ঘটনাটি ঘটেছে নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার নরোত্তমপুর গ্রামে।  

সেখানে গুড়াগাজী বেপারী বাড়ি মসজিদের মুয়াজ্জিন মোহাম্মদ হেলাল উদ্দিনকে এমন রাজকীয় বিদায় সংবর্ধনা দেন স্থানীয় হাজারও মুসল্লি।  

ওই এলাকার একটি স্বেচ্ছাসেবী সংগঠনের ব্যতিক্রমী উদ্যোগে এ আয়োজনটি করা হয়।  

জানা যায়, মোহাম্মদ হেলাল উদ্দিন হুজুর গুড়াগাজী জামে মসজিদে একটানা ৩৬ বছর মুয়াজ্জিন হিসেবে খেদমত করে গেছেন। বয়স এবং কর্মক্ষমতা কমে যাওয়ায় তিনি অবসর নেন। তার এই দীর্ঘ খেদমত জীবনকে স্মরণীয় করতে রাখতে মসজিদ কমিটির পরিচালনা পরিষদ ও স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন মানবতা এক্সপ্রেসের পক্ষ থেকে বিদায়ী সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এ উপলক্ষে এলাকার হাজারো মুসল্লির উপস্থিতিতে তাদের পক্ষ থেকে নগদ এক লাখ ৫০ হাজার টাকাসহ পরিবারের সদস্যদের জন্য উপহারসামগ্রী প্রদান করা হয় মুয়াজ্জিনকে।  

সংবর্ধনায় বক্তব্য রাখেন মসজিদের উপদেষ্টা ও সাংবাদিক মুহাম্মদ হানিফ ভুঁইয়া, সাংবাদিক তাজুল ইসলাম মানিক, স্থানীয় ইউপি সদস্য জিল্লুর রহমান, সমাজসেবক শরীফ উল্লাহ, মানবতা এক্সপ্রেসের মনির হোসেন, মনসাদ আলম প্রমুখ।  

এ সময় বক্তারা বলেন, সরকারি এবং বেসরকারি অনেক প্রতিষ্ঠানে চাকরি জীবন শেষে এককালীন আর্থিক সুবিধা ও পেনশনসহ নানা সুযোগ-সুবিধা আছে। কিন্তু আল্লাহর ঘর মসজিদের খতিব, মুয়াজ্জিনদের জন্য এ সুবিধা নেই। তবে গুড়াগাজী জামে মসজিদের মুয়াজ্জিন মোহাম্মদ হেলাল হুজুরের সম্মানজনক রাজকীয় বিদায় সংবর্ধনার এই উদ্যোগ আগামীতে অন্যান্য মসজিদের খতিব, মুয়াজ্জিনদের সম্মানে নতুন দিগন্ত উন্মোচিত হবে।

পিকআপ, মাইক্রোবাস ও মোটরসাইকেলের বহর নিয়ে মুয়াজ্জিনকে বিদায় সংবর্ধনা দেওয়া হচ্ছে 

এসময় সবার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন মুয়াজ্জিন মোহাম্মদ হেলাল।

অনুষ্ঠানের পর কয়েকটি পিকআপভ্যান এবং ফুলসজ্জিত একটি মাইক্রোবাসে করে মুয়াজ্জিন মোহাম্মদ হেলালকে ফুলেল শুভেচ্ছায় পুরো গ্রাম ঘুরিয়ে তার বাড়িতে পৌঁছে দেন মুসল্লিরা।  

একজন মুয়াজ্জিনকে এমন শুভেচ্ছার উদ্যোগকে স্বাগত জানিয়েছেন এলাকার অনেক উচ্চপর্যায়ের ব্যক্তিরা।  

বাংলাদেশ সময়: ১৯২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২৪
এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।