ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ইসলাম

বিশ্ব ইজতেমা: রোববার আখেরি মোনাজাত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২৪
বিশ্ব ইজতেমা: রোববার আখেরি মোনাজাত ফাইল ছবি

গাজীপুর: দেশ-বিদেশের লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লিদের আগমনে টঙ্গীর তুরাগ তীরে অনুষ্ঠিত হয়েছে বিশ্ব ইজতেমা। রোববার (০৪ ফেব্রুয়ারি) সকাল ৯টা থেকে ১০টার মধ্যে আখেরি মোনাজাত শুরু হবে।

আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে শুরায়ে নিজাম অনুসারীদের প্রথম পর্বের বিশ্ব ইজতেমা। শুরায়ে নিজাম অনুসারীদের বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত পরিচালনা করবেন বাংলাদেশের হাফেজ মাওলানা জুবায়ের আহমেদ।

শনিবার (০৩ ফেব্রুয়ারি) বিশ্ব ইজতেমার মিডিয়া সমন্বয়ক হাবিবুল্লাহ রায়হান এ তথ্য জানিয়েছেন।

প্রতি বছরই গাজীপুরের টঙ্গীর তুরাগ তীরে অনুষ্ঠিত হয় মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহৎ সমাবেশ বিশ্ব ইজতেমা। বিশ্ব ইজতেমায় অংশ নেয় বিভিন্ন বয়সের বিভিন্ন পেশার মুসল্লিরা। এক সময় এক পর্বেই বিশ্ব ইজতেমায় অনুষ্ঠিত হতো। মুসল্লিদের সংখ্যা বেড়ে যাওয়ায় এবং ময়দানে জায়গা না হওয়ায় দুই পর্বে অনুষ্ঠিত হয় বিশ্ব ইজতেমা।

গত বৃহস্পতিবার (০১ ফেব্রুয়ারি) বাদ জোহর আম বায়নের মধ্য দিয়ে শুরু হয় শুরায়ে নিজাম অনুসারীদের বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আনুষ্ঠানিকতা। বিশ্বের শীর্ষস্থানীয় মুরুব্বিদের বয়ান শুনতে বাংলাদেশসহ বিশ্বের ৪৭টি দেশের লাখ লাখ মুসুল্লি সমবেত হয়েছেন বিশ্ব ইজতেমার ময়দানে। এখানে মুসল্লিরা ধর্মীয় শিক্ষা এবং আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় কনকনে শীত উপেক্ষা করে অংশ নিয়েছেন।

বাংলাদেশ সময়: ২০২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০২৪
আরএস/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।