ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ইসলাম

মুসলিম উম্মাহর শান্তি ও ঐক্য কামনায় আখেরি মোনাজাত

মো. রাজীব সরকার, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২৪
মুসলিম উম্মাহর শান্তি ও ঐক্য কামনায় আখেরি মোনাজাত

গাজীপুর: মুসলিম উম্মাহর শান্তি ও ঐক্য কামনায় আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয়েছে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব।

রোববার (৪ ফেব্রুয়ারি) সকাল ৯টার দিকে আখেরি মোনাজাত শুরু হয়।

মোনাজাত শেষ হয় সকাল ৯টা ২৩ মিনিটে। আখেরি মোনাজাত পরিচালনা করেন বাংলাদেশের হাফেজ মাওলানা জুবায়ের আহমেদ।

গত বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) বাদ জোহর আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয় শুরায়ে নিজাম অনুসারীদের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। এর আগে বিশ্ব ইজতেমার ময়দান লাখ লাখ মুসল্লিদের আগমনে ভরে ওঠে। গত তিনদিন দেশ-বিদেশের শীর্ষ স্থানীয় মুরব্বিদের বয়ান শোনেন লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি। আখেরি মোনাজাতে অংশ নিতে রোববার ভোর থেকে গাজীপুরসহ দেশের বিভিন্ন জেলা থেকে মুসল্লিরা আসতে শুরু করেন। ময়দানে জায়গা না পেয়ে মুসল্লিরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক, কামারপাড়া সড়কের বিভিন্ন খালি জায়গা ও আশপাশের অলিগলিতে অবস্থান নিয়ে আখেরি মোনাজাতে অংশ নেন। এছাড়া বাসা-বাড়ির ছাদ, শিল্প কারখানার ছাদসহ তুরাগ তীরে নৌকা ও বিভিন্ন স্থানে অবস্থান নিয়ে আখেরি মোনাজাতে শরিক হন লাখ লাখ মুসল্লি।

আখেরি মোনাজাতের আগে নসিহতমূলক কিছু কথা বলেন ভারতের মাওলানা ইব্রাহিম দেওলা। পরে তা তরজমা করেন মাওলানা জুবায়ের। বাদ ফজর বয়ান করেন মাওলানা জিয়াউল হক। তা বাংলায় তরজমা করেন মাওলানা নুরুর রহমান। এটি একটি হেদায়েতি বয়ান। যারা আল্লাহর রাস্তায় বের হবেন তাবলিগের সফরে তাদের উদ্দেশে দিকনির্দেশনামূলক বয়ান।

বিশ্ব ইজতেমার প্রথম পর্বে তাবলীগ জামাতের ১৪ জন মুসল্লির মৃত্যু হয়েছে।

বাংলাদেশ সময়: ০৯৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০২৪
আরএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।