ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

ইসলাম

মিনা ও আরাফাতের ময়দানে তাঁবু পেতে ২৩ অক্টোবরের মধ্যে নিবন্ধনের অনুরোধ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২৪
মিনা ও আরাফাতের ময়দানে তাঁবু পেতে ২৩ অক্টোবরের মধ্যে নিবন্ধনের অনুরোধ

ঢাকা: আগামী হজের সময় সৌদি আরবের মিনা ও আরাফাতের ময়দানে কাঙ্ক্ষিত জোনে তাঁবু পেতে ২৩ অক্টোবরের মধ্যে তিন লাখ টাকা ব্যাংকে জমা দিয়ে গমনেচ্ছুদের প্রাথমিক নিবন্ধনের অনুরোধ করেছে সরকার।

বুধবার (৯ অক্টোবর) ধর্ম বিষয়ক মন্ত্রণালয় থেকে এক জরুরি বিজ্ঞপ্তিতে ২০২৫ সালে হজে গমনেচ্ছু যাত্রী, হজ এজেন্সি ও সংশ্লিষ্টদের এই অনুরোধ করেছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

এতে বলা হয়, সৌদি সরকারের ঘোষিত রোড ম্যাপ অনুসারে আল্-মাশায়ের আল্-মোকাদ্দাসার (মিনা ও আরাফাত) এর তাঁবু নির্ধারণ ও সার্ভিস কোম্পানির সঙ্গে চুক্তি সম্পাদনের কার্যক্রম ২৩ অক্টোবর থেকে শুরু হবে। আগে এলে আগে পাবেন ভিত্তিতে তাঁবু বরাদ্দ দেওয়া হয় বিধায় বিশ্বের অনেক দেশ জামারাহর নিকটবর্তী জোনে তাঁবু বরাদ্দ নেবে। ফলে ২৩ অক্টোবরের মধ্যে হজযাত্রী নিবন্ধন সম্পন্ন না হলে মিনা ও আরাফাতের ময়দানে কাঙ্ক্ষিত জোনে তাঁবু বরাদ্দ পাওয়া যাবে না। তাঁবু গ্রহণ ও সার্ভিস কোম্পানির সঙ্গে চুক্তি সম্পাদনে বিলম্ব হলে হজযাত্রীদের জামারাহ হতে অনেক দূরে, পাহাড়ি এলাকায় ও নিউ মিনা এলাকায় অবস্থান করতে হবে। ফলে হজযাত্রীদের সৌদি আরবে প্রখর রোদ ও গরমের মধ্যে দীর্ঘপথ হাঁটতে হবে, যা হজযাত্রীদের জন্য কষ্টকর হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, মিনা ও আরাফাতের কাঙ্ক্ষিত জোনে তাঁবু গ্রহণ, সার্ভিস কোম্পানির সঙ্গে চুক্তি সম্পাদন, মক্কা ও মদিনায় বাড়ি/হোটেল ভাড়া ও নির্ধারিত সময়ের মধ্যে হজযাত্রীদের ভিসাকরণের মাধ্যমে সুষ্ঠু হজ ব্যবস্থাপনার স্বার্থে আগামী ২৩ অক্টোবরের মধ্যে হজে গমনেচ্ছু সবাইকে তিন লাখ টাকা ব্যাংকে জমা দিয়ে প্রাথমিক নিবন্ধন সম্পন্ন করার জন্য অনুরোধ করা হলো।  

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০২৪
এমআইএইচ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।