ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

ইসলাম

কেয়ামতের অন্যতম আলামত হচ্ছে হঠাৎ মৃত্যুর সংখ্যা বৃদ্ধি

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৪ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২৪
কেয়ামতের অন্যতম আলামত হচ্ছে হঠাৎ মৃত্যুর সংখ্যা বৃদ্ধি

মৃত্যু অনিবার্য সত্য। এ সত্য মোকাবিলা করার নয়।

তবে আকস্মিক মৃত্যু দুর্ভাগ্যজনক। কেননা এতে তওবা করার সুযোগ থাকে না। তাই হঠাৎ মৃত্যু থেকে আল্লাহর কাছে আশ্রয় চাওয়ার শিক্ষা দেয় ইসলাম। তাছাড়া এটি কেয়ামতের আলামতগুলোও একটি। রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন, ‘কেয়ামতের অন্যতম আলামত হচ্ছে হঠাৎ মৃত্যুর সংখ্যা বৃদ্ধি পাবে’। (মাজমাউজ জাওয়ায়েদ: ৭/৩২৫)

আলকামা (রহ.) বর্ণিত হাদিসে আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.) বলেন, ‘আমি রাসূলুল্লাহ (সা.)-কে বলতে শুনেছি, ‘নিশ্চয় মুমিনের আত্মা (মৃত্যুর সময়) ঘামের সঙ্গে বের হয়, আমি গাধার মতো মৃত্যু পছন্দ করি না’। তাকে প্রশ্ন করা হলো- গাধার মতো মৃত্যু কী? তিনি বললেন, হঠাৎ মৃত্যু’। (তিরমিজি: ৯৮০)


উম্মতকে হঠাৎ মৃত্যু থেকে বাঁচার দোয়া শিখিয়েছেন প্রিয়নবী রাসূলুল্লাহ (সা.)। তিনি নিজেও দোয়া করতেন। দোয়াটি হলো, اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنَ الْهَدْمِ وَأَعُوذُ بِكَ مِنَ التَّرَدِّي وَأَعُوذُ بِكَ مِنَ الْغَرَقِ وَالْحَرَقِ وَالْهَرَمِ وَأَعُوذُ بِكَ أَنْ يَتَخَبَّطَنِي الشَّيْطَانُ عِنْدَ الْمَوْتِ وَأَعُوذُ بِكَ أَنْ أَمُوتَ فِي سَبِيلِكَ مُدْبِرًا وَأَعُوذُ بِكَ أَنْ أَمُوتَ لَدِيغًا


উচ্চারণ: ‘আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল হাদমি ওয়া আউজুবিকা মিনাত তারাদ্দি, ওয়া আউজুবিকা মিনাল গারাকি ওয়াল হারকি ওয়াল হারামি ওয়া আউজুবিকা আঁইয়াতাখব্বাতানিশ শাইতানু ইংদাল মাওতি ওয়া আউজুবিকা আন আমুতা ফি সাবিলিকা মুদবিরাওঁ ওয়া আউজুবিকা আন আমুতা লাদি-গান’।


অর্থ: ‘হে আল্লাহ! আমি আপনার কাছে চাপা পড়ে মৃত্যুবরণ থেকে আশ্রয় চাই, আশ্রয় চাই গহ্বরে পতিত হয়ে মৃত্যুবরণ থেকে, আমি আপনার কাছ থেকে আশ্রয় চাই পানিতে ডুবে ও আগুনে পুড়ে মৃত্যুবরণ থেকে এবং অতি বার্ধক্য থেকে। আমি আপনার নিকট আশ্রয় চাই মৃত্যুকালে শয়তানের প্রভাব থেকে, আমি আশ্রয় চাই আপনার পথে জিহাদ থেকে পলায়নপর অবস্থায় মৃত্যুবরণ করা থেকে এবং আমি আপনার কাছে আশ্রয় চাই বিষাক্ত প্রাণীর দংশনে মৃত্যুবরণ থেকে’। (আবু দাউদ: ১৫৫২; নাসায়ি: ৫৫৪৬; হাকিম: ১/৫৩১) হঠাৎ মৃত্যু দোয়া


আবুল ইয়াসার (রা.) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (সা.) এই দোয়া করতেন (আবু দাউদ: ১৫৫২)।

ইয়া আল্লাহ! সব মুসলিম উম্মাহকে উত্তম মৃত্যু দান করুন। ঈমান ও আমলের সঙ্গে সুন্দর মৃত্যু নসিব করুন। আকস্মিক মৃত্যু থেকে হেফাজত করুন। আমিন।

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২৪
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।