ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ইসলাম

উগান্ডার নারী মাছ বিক্রেতা ১০ বছরের সঞ্চয়ে হজ করছেন

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৫
উগান্ডার নারী মাছ বিক্রেতা ১০ বছরের সঞ্চয়ে হজ করছেন

পূর্ব আফ্রিকার দেশ উগান্ডা। কাম্পালা উগান্ডার রাজধানী ও বৃহত্তম নগরী।

উগান্ডার জনসংখ্যা প্রায় সাড়ে ৩ কোটি। এর মধ্যে ১৬ শতাংশ মুসলিম। সেই উগান্ডার এক নারী মনের কোণে লুকিয়ে রেখেছিলেন একটি স্বপ্ন। তিনি হজ পালন করবেন। কিন্তু চাইলে তো আর হয় না। এর জন্য দরকার প্রচুর টাকা। তাই ধীরে ধীরে সঞ্চয় করতে লাগলেন মাছ ব্যবসায়ী ওই নারী। দীর্ঘ ১০ বছরের সঞ্চয় দিয়ে এবার তিনি হজ পালনের জন্য মক্কায় এসেছেন। খবর ডেইলি সাবাহর।

এবার উগান্ডা থেকে হজ পালন করছেন ৭৫০ জন। তন্মধ্যে ৪১৫ জনই নারী। এই নারীদের মাঝে ৫৮ বছরের কাসিফাহ নানকুম্বাই হজের জন্য ১০ বছর ধরে টাকা জমাচ্ছিলেন।

গতবার উগান্ডা থেকে হজে গিয়েছিল ৯৫৭ জন। উগান্ডা থেকে হজ করতে লাগে প্রায় ৪,১৫০ ডলার। সেটা অনেকের পক্ষেই সংগ্রহ করা সম্ভব হয় না।

[প্রিয় পাঠক বাংলানিউজের আয়োজনে গ্রামীণ ফোন থেকে আপনি পেতে পারেন বিভিন্ন ধরনের ইসলামী তথ্যসেবা। আজ রয়েছে অভিশপ্ত শয়তান প্রসঙ্গে আলোচনা। আপনি চাইলেই তা শুনে নিতে পারেন। এ জন্য গ্রামীণ ফোনের যেকোনো নম্বর থেকে ডায়াল করতে হবে ৮৮৭৭ নম্বরটি। আপনি সাবস্ক্রাইব করে দিনভর শুনতে পারেন এই আয়োজন। সঙ্গে রয়েছে সবশেষ নিউজ আপডেট, রাশিফল, ট্রাফিক আপডেটও। আর সারাদিনের সব তথ্যের জন্য খরচ মাত্র ১ টাকা। এখনই সাবস্ক্রাইব করতে ডায়াল করুন ৮৮৭৭। ] 

হজ গমন প্রসঙ্গে কাসিফাহ বলেন, ‘পবিত্র মক্কায় যাওয়া, নবী করিম (সা.)-এর রওজা মোবারক জিয়ারত করা, আরাফার ময়দানে হাজির হওয়া আর জমজমের পানি পানের অপেক্ষা আর সইছে না। আমি এখন এতটাই উদ্দীপ্ত যে মনে হচ্ছে, বেশি দেরি হলে আমি হয়ত দম বন্ধ হয়ে মারা যাবো। ’

কাসিফাহ ২৮ বছর ধরে উগান্ডার রাজধানী কাম্পালার কাছে কালেরবি বাজারে ধূমায়িত মাছের ব্যবসা করছেন। ব্যবসায় খুব আয় না হলেও হজ করার সংকল্প তাকে ওই সামান্য আয় থেকেই সঞ্চয়ে উদ্ধুদ্ধ করেছে। আর তা দিয়েই এবার পবিত্র হজ করছেন তিনি।



বাংলাদেশ সময়: ২১২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।