ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ইসলাম

অমুসলিমদের জন্য উন্মুক্ত করে দেওয়া হলো জার্মানীর শতাধিক মসজিদ

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৮ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১৫
অমুসলিমদের জন্য উন্মুক্ত করে দেওয়া হলো জার্মানীর শতাধিক মসজিদ

ধর্মীয় সম্প্রীতির এক অনন্য নজির স্থাপিত হলো জার্মানে। জার্মানের অমুসলিমদেরকে ইসলাম ধর্মের সঙ্গে আরও ভালোভাবে পরিচয় করিয়ে দেওয়ার জন্য ৩ অক্টোবর থেকে সেদেশের শতাধিক মসজিদ সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে।

খবর ইসলাম টুডে।

সম্প্রতি জার্মানের বিভিন্ন মিডিয়ায় মুসলমানদের বিরুদ্ধে বিভিন্ন ধারণমূলক খবর প্রকাশিত হয়, যা নিয়ে জনমনে বিভ্রান্তি দেখা দেয়। এই বিভ্রান্তি দূর করতে এবং সঠিক ইসলামকে সবার সামনে উপস্থাপন করা লক্ষ্যে এ কর্মসূচি গ্রহণ করেছে জার্মানির মুসলিম নেতারা।

কোলোন শহরের মুসলিম সমন্বয় কাউন্সিল ঘোষণা দিয়েছে, জার্মান জুড়ে সবার জন্য মসজিদের দরোজা উন্মুক্ত প্রকল্পটি সেদেশের যুবকদের সহায়তায় বাস্তবায়ন করা হয়েছে।

সবার জন্য মসজিদ দরোজা উন্মুক্ত নীতির গ্রহণকে জার্মানের সাধারণ জনগণ ব্যাপকভাবে স্বাগত জানিয়েছে এবং মসজিদগুলো ঘুরে দেখার জন্য, মসজিদের কী হয় তা জানার জন্য জার্মানের অনেক অমুসলিম নাগরিক ইতোমধ্যেই মসজিদ পরিদর্শন করেছে। মসজিদ পরির্দশনে এসে তারা ইসলাম ধর্ম ও মুসলমানদের সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ পাচ্ছে।

ইউরোপের দেশসমূহের মাঝে ফ্রান্সের পর জার্মান সবচেয়ে বেশি মুসলমান বসবাস করে। জার্মানিতে ইসলাম তৃতীয় বৃহত্তম ধর্ম।

বর্তমানে জার্মানে ৮ কোটি ২ লাখ জনগণের মধ্যে প্রায় ৬ শতাংশ তথা ৬০ লাখ জনগণ মুসলমান। এ ছাড়া চলতি বছর, সিরিয়ায় যুদ্ধের ফলে ব্যাপকভাবে মুসলমানরা জার্মানে পাড়ি জমাচ্ছে।



বাংলাদেশ সময়: ১৯০৯ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০১৫
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।