ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

ইসলাম

জার্মান অভিনেত্রীর মাথায় হিজাব!

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৭ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৫
জার্মান অভিনেত্রীর মাথায় হিজাব!

জার্মানের এক অমুসলিম অভিনেত্রী একটি সিনেমায় মুসলিম নারীর চরিত্রে অভিনয় করেছেন। মুসলিম নারীর চরিত্রে অভিনয়কালে তিনি মাথায় হিজাব পরেছেন।

হিজাব মাথায় অভিনয় প্রসঙ্গে তিনি বলেন, ‘যখন আমি প্রথমবারের মতো হিজাব ব্যবহার করি, তখন আমার ভিতরে অন্যরকম অনুভূতি কাজ করেছে এবং আমি বেশ স্বস্তিবোধ করেছি। কোনো ধরনের জড়তা অনুভব করিনি। ’

২৫ বছর বয়সী এ অমুসলিম অভিনেত্রীর নাম চেলিক। তিনি অভিনয়ের পাশাপাশি সহকারী পরিচালক হিসেবেও কাজ করে থাকেন। এ পর্যন্ত তিনি চারটি সিনেমা ও বেশ কয়েকটি টিভি নাটকে অভিনয় করেছেন।

হিজাব প্রসঙ্গে চেলিক বলেন, ‘যখন আমি স্কার্ফ পরে আয়নায় আমার চেহারা দেখলাম, আমার ভিতরে অন্যরকম অনুভূতি কাজ করেছে এবং আমি নিজেকে দেখার পর বেশ আশ্চর্য হয়েছি। ’

চেলিক সিনেমায় ‘সোডা’ নামে এক চরিত্র অভিনয় করেছেন। সিনেমায় চেলিক উচ্চ বিদ্যালয়ের পড়ুয়া এক মুসলিম তরুণীর চরিত্রে অভিনয় করেছেন। ওই তরুণীর জন্ম একটি ধর্মনিরপেক্ষ পরিবারে। পরে সে নিজ ইচ্ছায় ইসলাম ধর্ম গ্রহণ করে।

অভিনয়ের চরিত্র সোডা প্রসঙ্গে চেলিকের মন্তব্য হলো, ওই মেয়েকে একজন দায়িত্বশীল মুসলিম হিসেবে দেখানো হয়েছে। বলতে পারেন, একজন বুদ্ধিমতী মেয়ের চরিত্রে আমাকে অভিনয় করতে হয়েছে। যে কি-না নিষ্ঠার সঙ্গে ধর্ম-কর্ম পালন করে এবং বিশ্বাস করে সম্প্রীতি রক্ষার। সিনেমায় চেলিকের সঙ্গে পরিচয় হয় বখাটে যুবকের। যার কাজ পয়সার বিনিময়ে সমাজের শান্তি বিনষ্ঠ করা। কিন্তু সে চেলিকের প্রেরণায় ওই পথ ছেড়ে দেয়। এ সিনেমায় একটি মুসলিম মেয়ের বিভিন্ন সমস্যা ফুটিয়ে তোলা হয়েছে।

চেলিক বলেন, আমি বার্লিনে জন্মগ্রহণ করেছি এবং এখানে বিভিন্ন সময়ে অনেককে বৈষম্যের স্বীকার হতে হয়। এ সমস্যা সমাধানের জন্য এক পক্ষের ভালো পরিকল্পনা যথেষ্ট নয়। আমি মনে করি, বৈষম্য দূর করতে দু’পক্ষকেই এগিয়ে আসতে হবে।

উল্লেখ্য যে, ইউরোপের মধ্যে ফ্রান্সের পর দ্বিতীয় বৃহত্তম মুসলিম দেশ জার্মান।

-অন ইসলাম অবলম্বনে



বাংলাদেশ সময়: ১১৫২ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৫
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa