ঢাকা, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯, ১৬ আগস্ট ২০২২, ১৭ মহররম ১৪৪৪

ইসলাম

মরক্কোর নাগরিকদের ১১ লাখই কোরআনের হাফেজ

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৬ ঘণ্টা, নভেম্বর ৭, ২০১৫
মরক্কোর নাগরিকদের ১১ লাখই কোরআনের হাফেজ

প্রায় শতভাগ মুসলমানের দেশ মরক্কো। আটলান্টিক মহাসাগরের কোলঘেঁষে আফ্রিকার সবেচেয়ে পশ্চিম সীমান্তে দেশটির অবস্থান।

উত্তর দিকে মাত্র কয়েক কিলোমিটারের জিব্রাল্টার প্রণালী পেরুলেই ইউরোপ। দেশটির রাজধানী রাবাত হলেও সবচেয়ে বড় শহর বন্দরনগরী কাসাব্লাঙ্কা। ৭ লাখ বর্গ কিলোমিটার আয়তনের দেশটি বিশ্বের ৫৭তম বৃহৎ দেশ।

আফ্রিকার মুসলিমপ্রধান দেশটি গণতন্ত্র ও আধুনিকতার কারণে প্রতিবেশী দেশগুলোর কাছে একটি মডেল। সেই মরক্কো এবার অনন্য এক রেকর্ডের ঘোষণা দিল। মরক্কোর একাডেমিক কাউন্সিলের সদস্য আহমেদ আল ওমরা‍নি জানিয়েছেন, মরক্কোয় পবিত্র কোরআনে কারিমের হাফেজের সংখ্যা ১১ লাখের উপরে পৌঁছেছে।

মুফতি (ইসলামি আইন বিশেষজ্ঞ) আহমেদ আল ওমরানি আরও জানিয়েছেন, বর্তমানে মরক্কোয় পবিত্র কোরআনে কারিমের হাফেজের সংখ্যা ১১ লাখের অধিক।

তিনি বলেন, প্রতি বছর মরক্কোয় সহস্রাধিক অধিবাসী পবিত্র কোরআন হেফজ করছেন। পবিত্র কোরআন হেফজ করার জন্য নতুন পন্থা অবলম্বন করার ফলে মরক্কোর অধিবাসীরা কোরআনে কারিম হেফজের প্রতি আকৃষ্ট হচ্ছেন। অামরা আশা করছি কোরআন হেফজ করার এ ধারা অব্যাহত থাকবে।

গত সপ্তাহে অনুষ্ঠিত এক আন্তর্জাতিক সম্মেলনে আহমেদ আল ওমরানি এক বিবৃতিতে এ কথা জানান।

উল্লেখ্য যে, মরক্কোর শিক্ষা সিলেবাসের একটি ধারায় কোরআন শিক্ষাকে এমনভাবে সাজানো হয়েছে যে, কোনো শির্ক্ষাথী মাধ্যমিক স্তরে পৌঁছাতে পৌঁছাতে সে পবিত্র কোরআনে কারিমের পূর্ণ হাফেজ হয়ে যায়।

-অন ইসলাম অবলম্বনে



বাংলাদেশ সময়: ১৮৪৬ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০১৫
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa