ঢাকা, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯, ১৬ আগস্ট ২০২২, ১৭ মহররম ১৪৪৪

ইসলাম

আল্লাহ সর্বদা মানুষের অধিকারকে প্রাধান্য দিয়েছেন

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩০ ঘণ্টা, নভেম্বর ৭, ২০১৫
আল্লাহ সর্বদা মানুষের অধিকারকে প্রাধান্য দিয়েছেন

আল্লাহতায়ালা মানুষের অধিকারকে নিজের অধিকারের ওপরে প্রাধ্যন্য দিয়েছেন। বলা হয়েছে, যদি কেউ মানুষের অধিকার আদায় করে; তাহলে সে আল্লাহর অধিকারও আদায় করল।



মানুষের ওপর যে সব দায়িত্ব রয়েছে, তার অন্যতম হচ্ছে- মানুষের অধিকার আদায় করা। যদি কোনো মানুষ কারো অধিকার নষ্ট করে, তাহলে তাকে কঠিন আজাবের শিকার হতে হবে। এটা ইসলামের ঘোষণা।

মানুষের অধিকারের সংজ্ঞায় বলা হয়েছে, যার মধ্যে মানুষের অধিকার রয়েছে। এ অধিকার বিভিন্নভাবে প্রতিষ্ঠিত হতে পারে। সেটা যেভাবেই হোক, তা অবশ্য অবশ্যই পরিশোধ করতে, না হলে ক্ষমা করিয়ে নিতে হবে।

ইসলাম মানুষের অধিকারকে অত্যধিক গুরুত্ব দিয়েছে। এ প্রসঙ্গে হজরত রাসূলুল্লাহ (সা.) হাদিসে ইরশাদ করেছেন, মানুষ যখন আল্লাহর দরবারে তওবা করে, তখন যদি কারও অধিকার তার দায়িত্বে থাকে যতক্ষণ না সে তাকে রাজি না করাবে ততক্ষণ তার তওবা আল্লাহর দরবারে কবুল হবে না।

আমরা জানি, কোনো বান্দা তওবা করলে আল্লাহ খুশি হন। আল্লাহ তার বান্দার অনুতপ্ত ভাব, লজ্জা এবং নমনীয়তা দেখে তাকে ক্ষমা করে দেন। কিন্তু যে অন্যের অধিকার হরণ করছে, নষ্ট করেছে বা ভোগ করেছে- আল্লাহ তাকে ক্ষমা করেন না। এর জন্য অবশ্য অবশ্যই যার অধিকার নষ্ট করা হয়েছে তার সন্তুষ্টি অর্জন করতে হবে।



বাংলাদেশ সময়: ১৯১৭ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০১৫
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa