ঢাকা, বৃহস্পতিবার, ২৭ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

ইসলাম

কোরআন ছুঁয়ে শপথ নিলেন আমেরিকার প্রথম মুসলিম নারী বিচারক

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৮ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৫
কোরআন ছুঁয়ে শপথ নিলেন আমেরিকার প্রথম মুসলিম নারী বিচারক

আমেরিকায় মুসলমানদের প্রবেশ ও বসবাস সংক্রান্ত নানা বিতর্কের মাঝে সেখানে প্রথমবারের মতো এক মুসলিম নারী বিচারক শপথ নিলেন।

ওই মুসলমান নারী বিচারকের নাম ক্যারোলিন ওয়াকার ডিয়ালো।



বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) সন্ধ্যায় নিউইয়র্কে মুসলমানদের পবিত্র ধর্মগ্রন্থ কোরআনে কারিমে ছুঁয়ে বিচারক হিসেবে শপথ নেন ৪০ বছর বয়সী ওই নারী। তাকে শপথ পড়ান ওই কোর্টেরই আরেক নারী বিচারপতি ক্যাথি কিং।

ক্যারোলিন কিংস কাউন্টির সপ্তম মিউনিসিপ্যাল ডিস্ট্রিক্ট সিভিল কোর্টের বিচারক।

নির্বাচনের মাধ্যমে ব্রুকলিনের বাসিন্দা কৃষ্ণাঙ্গ ক্যারোলিন বিচারক নির্বাচিত হয়েছেন চলতি বছরের ৩ নভেম্বর। নির্বাচনে তার পক্ষে সরব ছিলেন প্রবাসী বাংলাদেশীরাও।

নিউইয়র্কের ব্রুকলিন বরো হলে এই শপথ অনুষ্ঠানে পবিত্র কোরআনে কারিম থেকে পাঠ এবং মোনাজাত করেন বাংলাদেশি ইমাম মাওলানা কাজী কাইয়ুম। মোনাজাতের আগে সম্প্রতি ক্যালিফোর্নিয়া, প্যারিসসহ বিভিন্ন স্থানে জঙ্গী হামলায় হতাহতদের আত্মার প্রতি শ্রদ্ধা জানাতে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

অন্যান্য ধর্মীয় নেতারাও শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

শপথ অনুষ্ঠানে বিচারক ডিয়ালোর মেয়ে মারয়াম ডিয়ালো পবিত্র কোরআনে কারিমের কিছু অংশ অনুবাদ করে শোনান। যেখানে শান্তি ও সাম্যের কথা বলা হয়েছে।  

শপথ শেষে বিচারপতি ক্যারোলিন বলেন, ‘আমি এ দায়িত্ব পেয়ে আনন্দিত। আমি বিনয়ের সঙ্গে সবার অবগতির জন্য বলতে চাই যে, শান্তিপূর্ণ সমাজ গঠনে বিচার ব্যবস্থা খুবই গুরুত্বপূর্ণ। আশি করি, ধর্ম-বর্ণ নির্বিশেষে আমি সবার সহযোগিতা পাব। ’

চলমান সময়ের রাজনৈতিক বিতর্ক নিয়ে তার মন্তব্য হলো, ‘আমেরিকার মানুষ সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে পারে। সুতরাং বাজে কোনো বিষয় নিয়ে সময় ব্যয় করার মানে হয় না। ’



বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৫
এমএ/


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa