ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

ইসলাম

দেড় দশকে রাশিয়ায় সাড়ে ৭ হাজার মসজিদ নির্মিত হয়েছে

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৮ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৫
দেড় দশকে রাশিয়ায় সাড়ে ৭ হাজার মসজিদ নির্মিত হয়েছে

রাশিয়া বিশ্বের বৃহত্তম দেশ। খ্রিস্টধর্ম রাশিয়ার প্রধান ধর্ম হলেও ইউরোপের মধ্যে সবচেয়ে বেশি মুসলমানের বসবাস এখানে।

রাশিয়ায় মুসলমানদের ইতিহাস হাজার বছরের। রাজধানী মস্কোতেই প্রায় ৪০-৪৫ লাখ মুসলিমের বসবাস।

সোভিয়েত ইউনিয়নের পতনের পর থেকে রাশিয়াতে ইসলামের জাগরণ বেড়েছে। ১৯৯১ সালে সোভিয়েত রাশিয়াতে ছিল মোটে ৩০০টি মসজিদ আর এখন ৮ হাজারের বেশি। নতুন করে আরো মসজিদ নির্মাণ করা হচ্ছে।

১৯৯১ সালের আগে রাশিয়ায় কোনো মাদরাসা ছিল না। সেই রাশিয়ায় এখন শতাধিক মাদরাসা প্রতিষ্ঠিত হয়েছে। ওই মাদরাসাহগুলোতে কমপক্ষে ৭০ হাজারের বেশি ছাত্র-ছাত্রী পড়াশুনা করছে।

১৯৯১ সালে রাশিয়া থেকে হজযাত্রীর সংখ্যা ছিল মোটে ৪০ জন। আর এ বছর রাশিয়া থেকে হজ পালন করেছেন ১০ হাজারের বেশি মানুষ।

রাশিয়ায় মসজিদ বৃদ্ধির প্রসঙ্গে রাশিয়ার মুফতি কাউন্সিলের এক সদস্য জানিয়েছেন, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সময়ে দেশটিতে প্রায় সাড়ে ৭ হাজার মসজিদ নির্মিত হয়েছে। মুফতি কাউন্সিলের প্রভাবশালী সদস্য ও বিশিষ্ট আলেম শাইখুল ইসলাম তাজউদ্দীন এক প্রতিবেদনে এ দাবী করেছেন।

ওই প্রতিবেদনে বলা হয়, পুতিনের সময়ে দেশটিতে অনেক পুরাতন মসজিদ সংস্কার করে নামাজের জন্য খুলে দেওয়া হয়েছে, আবার অনেক জায়গায় নতুন মসজিদ নির্মাণ করা হয়েছে। এসব মিলিয়ে প্রায় সাড়ে ৭ হাজার মসজিদ নির্মিত হয়েছে গত এক দশকে।

মসজিদ নির্মাণের এ হার সেদেশের সাবেক প্রেসিডেন্ট গর্বাচেভ ও ইয়েলৎসিন সময়ের চেয়ে অনেক বেশি।

উল্লেখ্য যে,  ১৯৯৯ সালে পুতিন ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন। এর পর রাষ্ট্রপতি ও সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন শেষে এখন আবার রাষ্ট্রপতির দায়িত্ব পালন করছেন।

-ওয়ার্ল্ড নিউজ ম্যাগাজিন অবলম্বনে



বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৫
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa