ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

ইসলাম

আনফিল্টার্ড তথ্য বিভ্রান্তি ছড়াচ্ছে

নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৫ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১৬
আনফিল্টার্ড তথ্য বিভ্রান্তি ছড়াচ্ছে মুফতি ইউসুফ সুলতান / ছবি: দীপু মালাকার- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বর্তমান যুগ ইন্টারনেটের যুগ। এখানে এমন কোনো তথ্য নেই যে পাওয়া যাবে না।

এসব একদিক দিয়ে ভালো হলেও যথাযথ ফিল্টারিংয়ের অভাবে অনেক তথ্যই ইন্টারনেটে বিভ্রান্তি ছড়াচ্ছে।

শনিবার (০২ জানুয়ারি) সকালে এক গোলটেবিল বৈঠকে অংশ নিয়ে কথাগুলো বলছিলেন মালয়েশিয়ার কুয়ালালামপুরের ইন্টারন্যাশনাল শরিয়া রিসার্চ একাডেমির (ইসরা) গবেষণা সহকারী মুফতি ইউসুফ সুলতান।

ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের (ইডব্লিউএমজিএল) কনফারেন্স রুমে বাংলানিউজের ইসলাম বিভাগ ‘ডিজিটাল মিডিয়ায় প্রিয় নবী (সা.)-এর মূল্যবোধ চর্চা’ শীর্ষক এ সেমিনার আয়োজন করে।

তিনি বলেন, এখনকার যুগে কেউ কোনো কিছু জানতে চাইলে প্রথমে ইন্টারনেটে সার্চ করেন। তিনি অনেক তথ্য পেয়ে যান। যা অতি আনন্দের বিষয়।

এ সময় তিনি আক্ষেপ করে বলেন, যদি নবী লিখে কেউ সার্চ দেয় বা ইসলাম লিখে তাহলে তাকে অনেক খারাপ কিছু লেখার মুখমুখি হতে হবে। কারণ অনেক ইসলাম বিরোধী ইসলামকে প্রশ্নবিদ্ধ করার জন্য এসব খারাপ আর্টিকেল লিখে। আর সার্চ ইঞ্জিনগুলো এসব ফিল্টারিং না করেই  তাদের ইনডেক্সে এসব তথ্য সংরক্ষণ করে। এসব তথ্যের ফলে অনেকেই বিভ্রান্ত হচ্ছে।  

তাই মিডিয়াসহ সবাইকে ইন্টারনেটে ইসলামের সুন্দর দিকগুলো উপস্থাপনের আহ্বান জানান তিনি।

সেমিনারে উপস্থিত ছিলেন, দক্ষিণবঙ্গ কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ডের সভাপতি গোপালগঞ্জের গওহরডাঙ্গা মাদ্রাসার মহাপরিচালক মুফতি রুহুল আমিন, জামিয়াতুল উলুমিল ইসলামিয়া মোহাম্মদপুর ও কলাম লেখক মওলানা মুহাম্মদ যাইনুল আবিদীন, ইসলামি পত্রিকা পরিষদ ও সম্পাদক (মাসিক আদর্শ নারী) সভাপতি মুফতি আবুল হাসান শামসাবাদী, মালয়েশিয়ার ইন্টারন্যাশনাল শরিয়া রিসার্স একাডেমির (ইসরা) মুফতি ইউসুফ সুলতান, প্রিয়.কমের প্রিয় ইসলাম বিভাগের সম্পাদক মওলানা মিরাজ রহমান, জামিয়া মাহমুদিয়া মেরাদিয়ার প্রিন্সিপাল মওলানা নুরুল ইসলাম ইসহাকি, ইসলামি লেখক ও গবেষক মুফতি মাহফূযুল হক, তরুণ আলেম ও লেখক মওলানা আতাউর রহমান খসরু, টঙ্গীর জামিয়া নুরিয়ার মুহাদ্দিস মওলানা রিয়াদুল ইসলাম মল্লিক, দৈনিক আমাদের অর্থনীতির ধর্ম বিভাগের সম্পাদক মুফতি হুমায়ুন আইয়ুব, মওলানা মুফতি ইউসুফ, তানজিল আমির প্রমুখ।

বাংলানিউজের কনসালট্যান্ট এডিটর জুয়েল মাজহার ও হেড অব নিউজ মাহমুদ মেননও এসময় উপস্থিত ছিলেন।

সেমিনার পরিচালনা করেন বাংলানিউজের ইসলাম বিভাগের বিভাগীয় সম্পাদক মুফতি এনায়েতুল্লাহ।

বাংলাদেশ সময়: ১৬২৪ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০১৬
আরএইচএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad