ঢাকা, রবিবার, ২০ ফাল্গুন ১৪৩০, ০৩ মার্চ ২০২৪, ২১ শাবান ১৪৪৫

ইসলাম

বিশ্ব জাকের মঞ্জিলের ওরস ১৩ থেকে ১৬ ফেব্রুয়ারি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৩ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৬
বিশ্ব জাকের মঞ্জিলের ওরস ১৩ থেকে ১৬ ফেব্রুয়ারি ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফরিদপুর: ফরিদপুরের আটরশি বিশ্ব জাকের মঞ্জিলে আগামী ১৩ থেকে ১৬ ফেব্রুয়ারি বিশ্বওলি হযরত শাহ্‌সূফী খাজাবাবা ফরিদপুরীর ওরস শরীফ অনুষ্ঠিত হবে। জাকের পার্টির নেতা পীরজাদা আলহাজ খাজা মাহ্ফুযুল হক মুজাদ্দেদীর নির্দেশে পার্টির চেয়ারম্যান পীরজাদা আলহাজ খাজা মোস্তফা আমীর ফয়সাল মুজাদ্দেদী সোমবার (০৪ জানুয়ারি) এ তারিখ ঘোষণা করেন।



চার দিনব্যাপী ওরস উপলক্ষে দেশ-বিদেশের লাখ লাখ ভক্তের পদভারে মুখরিত হবে বিশ্ব জাকের মঞ্জিল। রাসুল (সা.) এর আদর্শে অনুপ্রাণিত হয়ে আল্লাহর নৈকট্যলাভের আশায় ইবাদত বন্দেগিতে খাজা বাবার লাখো ভক্তের মিলনমেলা বসবে।

হজ ও বিশ্ব ইজতেমার পরে মুসলিম বিশ্বের অন্যতম বৃহৎ এ ধর্মীয় মহাসম্মিলনকে সফল করতে আশেকান ও জাকেরানরা সমবেত হন দরবার শরীফে। এ মহা মিলনমেলায় সত্য ইসলামের উদার নৈতিক মানবিক মূল্যবোধের আদর্শে উজ্জীবিত হন সমবেত ভক্তরা।

প্রতি বছরের মতো হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান সম্প্রদায়ের জন্য আলাদা ক্যাম্প থাকবে।  

ওরস চলাকালে ওয়াক্তিয়া নামাজের সঙ্গে নফল ইবাদত বন্দেগি, কোরআন তেলাওয়াত, মোরাকাবা মোশাহেদা, জেকের আসকার, মিলাদ মাহফিল ও বিশেষ মুনাজাত, রাসুলে পাক (সা.) ও ওলি-আউলিয়াদের আদর্শের ওপর ওয়াজ নসিহত অনুষ্ঠিত হয়।

পীরজাদা খাজা মাহ্ফুযুল হক মুজাদ্দেদী ও পীরজাদা খাজা মোস্তফা আমীর ফয়সল মুজাদ্দেদী আগতদের সাক্ষাৎ ও নসিহত দান করেন। বিশ্বওলির পবিত্র রওজা জিয়ারত ও দেশ ও মুসলিম উম্মাহের শান্তি কামনায় আখেরি মোনাজাতের মধ্য দিয়ে এ মহা মিলনমেলা ভাঙ্গে।

এদিকে ওরসের দিন ঘোষণার সময় জাকের পার্টির দুই কো-চেয়ারম্যান খাজা সাইফুল ইসলাম জামী মুজাদ্দেদী এবং খাজা সায়েম আমীর ফয়সাল সামী মুজাদ্দেদী উপস্থিত ছিলেন।

ঘোষণা দানকালে জাকের পার্টির চেয়ারম্যান বিরাজমান বিশ্ব বাস্তবতায় আসন্ন মহা পবিত্র বিশ্ব ওরস শরীফের গুরুত্ব ও তাৎপর্য আলোকপাত করে বলেন, সামনে কঠিন এক পরিস্থিতির সৃষ্টি হতে পারে। মানবতার গভীর সংকট তৈরি হতে পারে। এ থেকে রক্ষা পাওয়ার পথ খুঁজতে হবে।

পীরজাদা আলহাজ খাজা মোস্তফা আমীর ফয়সল মুজাদ্দেদী বলেন, বিশ্বব্যাপী ঘনায়মান মানবিক সংকটের প্রেক্ষাপটে বিশ্বওলি কেবলাজানের এবারের বিশ্ব ওরস শরীফ অত্যন্ত গুরুত্ববহ। আল্লাহতায়ালার অফুরন্ত নেয়ামতে পরিপূর্ণ এ মহা মিলনমেলা বিশ্বব্যাপী শান্তি, ঐক্য ও ভ্রাতৃত্বের মর্মবাণীই ছড়াবে। হিংসা, হানাহানি, দ্বন্দ্ব, সংঘাতের বিপরীতে শুভ জ্ঞান, শুভ বুদ্ধি ও শুভ চেতনাকে জাগ্রত করে সকলকে শ্বাশ্বত শান্তির ছায়াতলে সমবেত হওয়ার পথ দেখাবে।

বাংলাদেশ সময়: ১৯০২ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৬
আরকেবি/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।