ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ইসলাম

বিশ্ব ইজতেমা

তুরাগ পাড়ে আখেরি মোনাজাতের অপেক্ষা

মুফতি এনায়েতুল্লাহ, বিভাগীয় সম্পাদক, ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫১ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১৬
তুরাগ পাড়ে আখেরি মোনাজাতের অপেক্ষা ছবি: রাজিব/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: রোববার (১০ জানুয়ারি) সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টার মধ্যে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে। রাতে (৯ জানুয়ারি) ইজতেমার শীর্ষ মুরুব্বিদের মাশওয়ারায় (পরামর্শে) এ সিদ্ধান্ত নেওয়া হয়।



এবার ইজতেমার আখেরি মোনাজাত পরিচালনা করবেন তাবলিগের অন্যতম প্রবীণ ও শীর্ষ মুরুব্বি মাওলানা সা‘দ। তিনি ভারতের বাসিন্দা। মাওলানা সা’দ ইজতেমার সময় বেশ কয়েকবার আম বয়ান করে থাকেন।

আখেরি মোনাজাতের আগে মুসল্লিদের বিশেষ করে যারা বিভিন্ন মেয়াদে জামায়াতে যাচ্ছেন উদ্দেশ্যে হেদায়েতি বয়ান অনেকটা তার জন্যই নির্ধারিত।

মাওলানা সাদের দাদা মাওলানা ইউসুফ আলীও তাবলিগের কাজের সঙ্গে জড়িত ছিলেন। মাওলানা সাদ তাবলিগের সাথীদের কাছে অতিপ্রিয় ব্যক্তিত্ব। তার বক্তব্য সব মহলে সমাদৃত।

মাওলানা সাদ ২০১৫ সালের বিশ্ব ইজতেমায় সর্বপ্রথম আখেরি মোনাজাত পরিচালনা করেন।

এর আগে ইজেতেমার আখেরি মোনাজাত পরিচালনা করতেন দিল্লির নিজামুদ্দিন মসজিদের খতিব ও তাবলিগ জামাতের অন্যতম শীর্ষ মুরুব্বি মাওলানা জোবায়েরুল হাসান। তিনি ১৯৯৬ সাল থেকে ইজতেমায় আখেরি মোনাজাত পরিচালনা করে আসছিলেন। তার মৃত্যুর পর গতবার থেকে মাওলানা সাদ বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত পরিচালনা করে আসছেন।



বাংলাদেশ সময়: ২১৫১ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১৬
এমএ/

** ডায়রিয়া-সর্দিজ্বর-কাশি-হৃদরোগে আক্রান্ত হচ্ছেন মুসল্লিরা
** ইন্দোনেশীয় নাগরিকের মৃত্যু, দাফন সম্পন্ন
** দাওয়াতের কাজে কখনও শিথিলতা দেখানো যাবে না
** বিশ্ব ইজতেমায় শতাধিক দেশের ৮ হাজার মুসল্লি
** ইজতেমায় মৃতের সংখ্যা বেড়ে ৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।