ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ইসলাম

বিশ্ব ইজতেমায় এবার হয়নি যৌতুকবিহীন বিয়ে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৯ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৬
বিশ্ব ইজতেমায় এবার হয়নি যৌতুকবিহীন বিয়ে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গাজীপুর: রেওয়াজ অনুযায়ী প্রতিবছর বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিন বাদ আছর ইজতেমা ময়দানে কণের অনুপস্থিতিতে যৌতুকবিহীন বিয়ের আয়োজন করা হতো। কিন্তু এবার প্রথমবারের মতো হয়নি ওই আয়োজন।



ইজতেমার মুরুব্বি প্রকৌশলী মো. গিয়াস উদ্দিন জানান, প্রতি বছরের মতো এবার যৌতুকবিহীন বিয়ের আয়োজন হচ্ছে না। যৌতুকবিহীন বিয়ে অনুষ্ঠিত হলে তা কেবল এই ময়দানে আসা তাবলিগি সদস্য ও মুসল্লিরা জানতে পারেন। এলাকার লোকজন এমনকি অনেক স্বজনরাও তা জানতে পারেন না। ফলে ওই বিয়ের আকর্ষণ কমে যায়। এজন্য এবার থেকে ইজতেমা ময়দানে যৌতুকবিহীন বিয়ের জন্য তালিকাভুক্ত হলেও তাদের নিজ নিজ এলাকায় গিয়ে ওই বিয়ের আয়োজন করতে বলা হয়েছে।

তিনি আরও জানান, বিশ্ব ইজতেমার অন্যতম আকর্ষণ ছিল যৌতুকবিহীন বিয়ে। সম্পূর্ণ শরিয়ত মেনে তাবলিগের রেওয়াজ অনুযায়ি ইজতেমার দ্বিতীয় দিন বাদ আছর ইজতেমার বয়ান মঞ্চের পাশেই বসে যৌতুকবিহীন বিয়ের আসর বসতো। কণের সম্মতিতে ও তার অনুপস্থিতিতে বর এবং কণে পক্ষের লোকজনের উপস্থিতিতে অনুষ্ঠিত হতো ওই বিয়ে।

বাংলাদেশ সময়: ০১৩৯ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৬
আরএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।