ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ইসলাম

ফ্রান্সের মসজিদের দরজা এখন থেকে উন্মুক্ত সবার জন্য

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৭ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৬
ফ্রান্সের মসজিদের দরজা এখন থেকে উন্মুক্ত সবার জন্য

ইসলাম এবং মুসলমানদের সম্পর্কে অহেতুক ভ্রান্ত ধারণা দূর করার লক্ষ্যে ফ্রান্সের শত শত মসজিদের দরজা খুলে দেওয়া হয়েছে। এখন থেকে এসব মসজিদের দরজা সব ধর্মাবলম্বীদের জন্য খোলা থাকবে।



মসজিদের দরজা উন্মুক্তকরণ কর্মসূচি প্রসঙ্গে মুসলিম নেতারা বলছেন, ‘ফ্রান্সে ইসলাম সম্পর্কে মানুষের মধ্যে অনেক ভূল ধারণা বদ্ধমূল হয়ে আছে। এ কারণে তারা সবাইকে মসজিদে আমন্ত্রণ জানিয়ে সেই ধারণা ভেঙ্গে দিতে চান। আমাদের লক্ষ্য, সব সম্প্রদায়ের মধ্যে খোলামেলা আলোচনার সুযোগ তৈরি করা। পরস্পরকে জানার ব্যবস্থা করা। ’

ফ্রান্সের মসজিদগুলোতে এখন সবাইকে আমন্ত্রণ জানানো হচ্ছে। সেখানে তাদের চা এবং কেক দিয়ে আপ্যায়ন করা হবে। সেখানে আলোচনা, কর্মশালা এবং বিতর্ক হবে। প্রার্থনা করা হবে সবার জন্য।

ফ্রান্সে গত বছর রম্য ম্যাগাজিন ‘শার্লি এবডো’ এবং এক ইহুদি সুপারমার্কেটে সন্ত্রাসী হামলার প্রথম বার্ষিকীতে এই উদ্যোগ নেওয়া হলো।

ইতোমধ্যেই এ কর্মসূচি ব্যাপক সাড়া জাগিয়েছে। প্রচুর মানুষ বিভিন্ন মসজিদ পরিদর্শনে যাচ্ছে।

ফ্রান্সের মুসলমানদের সবচেয়ে বড় সংগঠন ‘ফ্রেঞ্চ কাউন্সিল অব দ্য মুসলিম ফেইথে’র প্রধান আনোয়ার কিবিবেচ অভিনব এ উদ্যোগ প্রসঙ্গে বলেন, ‘তারা মানুষে মানুষে সংহতির বিষয়টির ওপর জোর দিতে চান।

ফ্রান্সে গত বছর বেশ কয়েকটি সন্ত্রাসী হামলার পর সেখানে মুসলিম বিদ্বেষের ঘটনা বাড়ছে বলে মনে করা হচ্ছে। ’

ইউরোপের দেশগুলোর মাঝে সবচেয়ে বেশি মুসলমানের বসবাস ফ্রান্সে। রয়েছে সেখানে প্রায় আড়াই হাজার মসজিদ।

-আল জাজিরা অবলম্বনে

বাংলাদেশ সময়: ১৮২৭ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৬
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।