ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ইসলাম

আখেরি মোনাজাত

চোখের পানিতে খোদার দরবারে ফরিয়াদ

মো. রাজীব সরকার, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৩ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৬
চোখের পানিতে খোদার দরবারে ফরিয়াদ ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গাজীপুর: টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমা ময়দানে লাখো মুসল্লির চোখের পানিতে খোদার দরবারে ফরিয়াদ জানিয়ে আখেরি মোনাজাত শেষ হয়েছে। এ সময় সৃষ্টিকর্তার কাছে বিশ্ব উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি প্রত্যাশা করা হয়।



রোববার (১৭ জানুয়ারি) বেলা ১১টা ০৫ মিনিটে মোনাজাত শুরু হয়ে ১১টা ৩৩ মিনিটে শেষ হয়। ২৮ মিনিট স্থায়ী আখেরি মোনাজাত চলাকালে ইজতেমাস্থল ও আশপাশ এলাকা ‘আমিন’-‘আমিন’ ধ্বনিতে প্রকম্পিত হয়ে ওঠে। অনেকে টেলিভিশন পর্দায় ইজতেমার প্রাঙ্গণের সঙ্গে একাত্ম হয়ে এ মোনাজাতে অংশ নেন।

মোনাজাত পরিচালনা করেন বিশ্ব তাবলীগ জামাতের শীর্ষস্থানীয় ভারতের মাওলানা মোহাম্মদ সা’দ। এই মোনাজাতের মাধ্যমে শেষ হলো এবারের ৫১তম বিশ্ব ইজতেমা। এতে দেশ-বিদেশের ৩০ লক্ষাধিক ধর্মপ্রাণ মুসল্লি অংশ নিয়েছেন বলে আয়োজকদের ধারণা।

তুরাগ তীরে বিশ্ব ইজতেমার ময়দানে প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বেও আখেরি মোনাজাতে লাখো মুসল্লির ঢল নামে।

মোনাজাতে লাখো মুসল্লি যার যার চাওয়া-পাওয়া নিয়ে ফরিয়াদ জানান খোদার দরবারে। আত্মশুদ্ধি ও নিজ গুণাহ মাফের পাশাপাশি দুনিয়ার সব বালা-মুসিবত থেকে হেফাজত করার জন্য দুই হাত তুলে মহান আল্লাহর দরবারে রহমত প্রার্থনা করা হয়।

এ সময় 'আমিন’, ‘আল্লাহুম্মা আমিন' ধ্বনিতে আকাশ-বাতাস মুখরিত হয়ে ওঠে। দয়াময় আল্লাহ রাব্বুল আলামিনের সন্তুষ্টি লাভের আশায় লাখো মুসল্লি আকুতি জানান।

এদিকে, শুক্র ও শনিবার দু’দিন ধরে ইজতেমা মাঠে পুরোটা সময় ইবাদত-বন্দেগিতে নিয়োজিত ছিলেন মুসল্লিরা। প্রতিদিন ফজর থেকে এশা পর্যন্ত ইজতেমা মাঠে ঈমান, আমল, আখলাক ও দ্বীনের পথে মেহনতের ওপর আম বয়ান অনুষ্ঠিত হয়।

ইজতেমার আখেরি মোনাজাত উপলক্ষে মুসল্লিদের সুবিধার্থে শনিবার বিকেল থেকেই ওই এলাকায় যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। রোববার সন্ধ্যা পর্যন্ত এ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। এবারের বিশ্ব ইজতেমায় উল্লেখযোগ্য দিক নিরাপত্তা ব্যবস্থা। প্রায় ৬ হাজার র‌্যাব ও পোশাকধারী পুলিশের পাশপাশি রয়েছেন সাদা পোশাকে কয়েক হাজার গোয়েন্দা সদস্য। আকাশ ও নৌপথেও আছে র‌্যাবের সতর্ক নজর।

মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জামাতের আসর বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের মধ্যদিয়ে শেষ হচ্ছে তিনদিন ধরে চলা তাবলীগ জামাতের লাখ লাখ মুসল্লির ইজতেমা। এর আগে প্রথম পর্বের ইজতেমা ৮ জানুয়ারি শুরু হয়ে ১০ জানুয়ারি আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হয়।

দ্বিতীয় পর্বে ১৬টি জেলার মুসল্লিরা অংশ নিয়েছেন। ইজতেমায় মুসল্লিদের অংশ নেওয়ার জন্য জেলা অনুযায়ী পুরো প্যান্ডেলকে ২৯টি খিত্তায় ভাগ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১১৩৩ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৬
আরএস/টিআই

** ভোগান্তিতে ঘরে ফিরছেন মুসল্লিরা
** বিভিন্ন সড়কে ইজতেমা ফেরত মুসল্লিদের ভিড়
** ইজতেমার দ্বিতীয় পর্বে এক বিদেশিসহ ৭ মুসল্লির মৃত্যু
** বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত চলছে
** আখেরি মোনাজাতের অপেক্ষায় লাখো মুসল্লি
** ইজতেমায় আরো তিন মুসল্লির মৃত্যু
** ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত সকালে
** জায়নামাজ-কম্বলের দোকানে মুসল্লিদের ভিড়

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।