ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ইসলাম

২০১৭ সালের ইজতেমা শুরু ১৩ জানুয়ারি থেকে

মুফতি এনায়েতুল্লাহ, বিভাগীয় সম্পাদক, ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৯ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৬
২০১৭ সালের ইজতেমা শুরু ১৩ জানুয়ারি থেকে ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

রোববার (১৭ জানুয়ারি) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয়েছে এবারের দুই পর্বের বিশ্ব ইজেতমা। ইজতেমা শেষে মুসল্লিরা ঘরেও ফিরে গেছেন।

ইজতেমার মাঠে এখন অবস্থান করেছেন পাহারার জামাত ও সাফাই জামাত। তারা মাঠের নিরাপত্তা, অস্থায়ী প্যাণ্ডেল অপসারণ ও মাঠ পরিষ্কার করাসহ আনুষঙ্গিক কাজগুলো সম্পন্ন করবেন।

এ দিকে মোনাজাতের পর ইজতেমার ময়দানে বিশ্ব তাবলিগ জামাতের শীর্ষ মুরুব্বিদের এক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে ২০১৭ সালের বিশ্ব ইজতেমার তা‌রিখ নির্ধারণ করা হয়েছে।

একটি সূত্র জানিয়েছে, আগামী বছর বিশ্ব ইজতেমার প্রথম পর্ব ১৩ জানুয়ারি শুরু হয়ে ১৫ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে। চারদিন বিরতি দিয়ে দ্বিতীয় পর্ব ২০ জানুয়ারি শুরু হয়ে ২২ জানুয়ারি আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে।

২০১৭ সালের বিশ্ব ইজতেমায় অংশ নিবেন ঢাকা জেলার একাংশসহ ৩২ জেলার মুসল্লিরা। জেলাগুলো হলো- কক্সবাজার, বান্দরবান, রাঙামাটি, খাগড়াছড়ি, নোয়াখালী, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া, মৌলভীবাজার, হবিগঞ্জ, কিশোরগঞ্জ, ময়মনসিংহ, টাঙ্গাইল, গাজীপুর, মানিকগঞ্জ, ফরিদপুর, শরীয়তপুর, গোপালগঞ্জ, রংপুর, লালমনিরহাট, কুড়িগ্রাম, দিনাজপুর, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, পাবনা, জয়পুরহাট, যশোর, মেহেরপুর, কুষ্টিয়া, বাগেরহাট, সাতক্ষীরা, বরিশাল ও বরগুনা।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৬
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।