ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ইসলাম

চলতি মৌসুমে ওমরা হজযাত্রীর সংখ্যা ১০ ভাগ কমেছে

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৬
চলতি মৌসুমে ওমরা হজযাত্রীর সংখ্যা ১০ ভাগ কমেছে

পবিত্র হজের পর ১৩ নভেম্বর থেকে শুরু হচ্ছে এবারের ওমরা মৌসুম। কিন্তু চলতি মৌসুমে ওমরা হজযাত্রীদের সংখ্যা গত বছরের তুলনায় ১০ ভাগ কমে গেছে।

মক্কা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের (এমসিসিআই) হজ ও ওমরা কমিটির উপপ্রধান আবদুল্লাহ গাধির বরাত দিয়ে এ খবর জানিয়েছে সৌদি গেজেট।

চলদি মৌসুমে ওমরা পালন করার জন্য এ পর্যন্ত পবিত্র মক্কায় এসে পৌঁছেছেন ১৮ লাখ হজযাত্রী। গতবছর এ সময়ে এ সংখ্যা ছিল ২০ লাখের কিছু বেশি। এবার ওমরা মৌসুমে প্রতি মাসে ১২ লাখ ওমরা হজযাত্রী সৌদি আরবে আসবেন বলে লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল হজ মন্ত্রণালয়। কিন্তু তাদের সে লক্ষ্যমাত্রা পূরণ হয়নি। প্রতি মাসে ৪০ হাজার কম অর্থাৎ ৮০ হাজার করে ওমরা হজযাত্রী আসছেন।

হজ ও ওমরা কমিটির উপপ্রধান আরও জানিয়েছেন, এ বছর ইন্দোনেশিয়া, তুরস্ক, জর্দান, মরক্কো, ইরাক, লিবিয়া ও ইরান থেকে আগত ওমরা হজযাত্রীদের সংখ্যা উল্লেখযোগ্য হারে কমে গেছে। কেবল মিশর ও পাকিস্তান থেকে আগত ওমরা হজযাত্রীদের সংখ্যা ২০ ভাগ বেড়েছে।

রাজনৈতিক সংকট ও অর্থনৈতিক কারণেই ওমরা পালনে আগ্রহীদের সংখ্যা এমনটা কমে গেছে বলে মনে করছেন তিনি।



বাংলাদেশ সময়: ১৮০৪ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৬
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।