ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ইসলাম

বুধবার শুরু হচ্ছে গওহরডাঙ্গা মাদরাসার ৮০তম ওয়াজ মাহফিল

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫১ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৬
বুধবার শুরু হচ্ছে গওহরডাঙ্গা মাদরাসার ৮০তম ওয়াজ মাহফিল

দক্ষিণবঙ্গের অন্যতম ইসলামি শিক্ষাকেন্দ্র, মোজাহেদে আজম আল্লামা শামসুল হক ফরিদপুরী (রহ.)-এর প্রতিষ্ঠিত গওহরডাঙ্গা মাদরাসার ৮০তম ওয়াজ মাহফিল ও খাদেমুল ইসলাম ইজতেমা শুরু হবে বুধবার (২৭ জানুয়ারি)।

তিন দিনব্যাপী ওয়াজ মাহফিলে কোরআন-হাদিসের অালোকে ধর্মীয় আলোচনা করবেন দেশ-বিদেশের অভিজ্ঞ ও প্রখ্যাত অালেমরা।



মাহফিলে আগত মুসল্লিরা মাহফিলে ওয়াজ শোনার পাশাপাশি জিকির-আজকার, কোরআন তেলাওয়াত ও নফল ইবাদতে সময় কাটাবেন। মাহফিলে আগত মুসল্লিদের নামাজসহ ইসলামের অন্যান্য বিধানাবলী বিশুদ্ধ পদ্ধতিতে হাতেকলমে শেখানো হয়।

আগামী ৩০ জানুয়ারি ফজরের নামাজ বিশেষ হেদায়েত ও আখেরি মোনাজাতের মাধ্যমে মাহফিলের কার্যক্রম সমাপ্ত হবে।

মাহফিল আয়োজক কমিটি জানিয়েছেন, গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় অবস্থিত গওহরডাঙ্গা মাদরাসা প্রাঙ্গণে ছাত্রদের প্রাক্তন ছাত্রদের পুনর্মিলনী সম্মেলনের মধ্য দিয়ে এবারের মাহফিলের কার্যক্রম শুরু হবে।

তিন দিনের মাহফিলের দ্বিতীয় দিন বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) সকাল ১০টায় খাদেমুল ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় কর্মী সম্মেলন অনুষ্ঠিত হবে। ওইদিন বিকাল তিনটায় কৃতি ছাত্রদের মাঝে পুরস্কার বিতরণ এবং দাওরায়ে হাদিস ও হিফজ সমাপ্তকারী ছাত্রদের পাগড়ি দিয়ে বিশেষ সম্মাননা প্রদান করা হবে।

মাহফিলের অাখেরি মোনাজাত পরিচালনা করবেন আল্লামা শামছুল হক ফরিদপুরী সদর সাহেব হুজুরের সাহেবজাদা ও গওহরডাঙ্গা মাদরাসার মোহতামিম পীরে কামেল আল্লামা মুফতি রুহুল আমীন।

মাহফিলে গওহরডাঙ্গা মাদরাসার প্রাক্তন ছাত্র ও খাদেমুল ইসলাম বাংলাদেশের সর্বস্তরের কর্মী সমর্থকসহ ধর্মপ্রাণ মুসলমানদের দলে দলে যোগদানের আহ্বান জানিয়েছেন মাদরাসার প্রবীণ শিক্ষক, খাদেমুল ইসলাম বাংলাদেশের সাধারণ সম্পাদক মাওলানা কামরুজ্জমান কবীর।

দেশের অন্যতম প্রখ্যাত এই মাদরাসাটি ১৯৩৭ সালে প্রতিষ্ঠিত হয়। গওহরডাঙ্গা মাদরাসা প্রতিষ্ঠাকাল থেকে সমাজের বহুমুখী সেবা করে আসছে। এই মাদরাসা থেকে নিয়মিত ১৫ বছর যাবৎ প্রকাশিত হয় মাসিক আল আশরাফ। যা পাঠকমহলে বেশ সমাদৃত।

মাহফিল উপলক্ষে গওহরডাঙ্গা মাদরাসার ছাত্ররা বাংলায়- আল গওহর, মরুর আলো, প্রভাতী, আশ্ শামছ, মরুঝর্ণা, সালসাবিল, আলোর মিনার, আলোর দিশা, নূরের বাগিচা, ও নূরের ফোয়ারা এবং আরবিতে আল ইবতেকার, নাজমুলমাসা ও আসসুবহু নামে বেশ কয়েকটি দেয়াল পত্রিকা প্রকাশ করেছে।

বাংলাদেশ সময়: ২০৫২ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৬
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad