ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ইসলাম

অলিম্পিকে প্রথম হিজাবী মার্কিন অ্যাথলেট

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৬
অলিম্পিকে প্রথম হিজাবী মার্কিন অ্যাথলেট

২০১৬ সালের গ্রীষ্মকালীন অলিম্পিক এখনও বেশ দূরে। দুইশতাধিক দেশের অংশগ্রহণে মুখরিত এই অলিম্পিক গেমস বিশ্বের সর্ববৃহৎ এবং সর্বোচ্চ সম্মানজনক প্রতিযোগিতা হিসেবে বিবেচিত হয়ে থাকে।



এবার ক্রীড়াঙ্গনের সবচেয়ে জৌলুসপূর্ণ আসরটি বসবে ব্রাজিলের রিও ডি জেনিরো শহরে। সবকিছু ঠিকঠাক থাকলে এবারের অলিম্পিক আসর শুরু হবে চলতি বছরের আগস্ট মাসের ৫ তারিখে, চলবে ২১ তারিখ পর্যন্ত।

২০১৬ সালের অলিম্পিক আসর দূরে হলেও তা আলোচনার কেন্দ্রবিন্দুতে। কারণ এবারকার আসরে আমেরিকার অলিম্পিক দলের প্রথম হিজাবধারী হিসেবে অংশ নিচ্ছেন ইবতিহাজ মোহাম্মাদ (Ibtihaj Muhammad)। তিনি দেশটির পক্ষ থেকে ফেন্সিং বা তলোয়ারবাজিতে অংশ নেবেন। মার্কিন দৈনিক হাফিংটন পোস্ট Meet The First U.S. Athlete To Compete In The Olympics In A Hijab শিরোনামে তাকে নিয়ে একটি প্রতিবেদন করে এ আলোচনার সূত্রপাত করে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, গত সপ্তাহে উইমেন স্যাবার ওয়ার্ল্ড কাপে (Women’s Sabre World Cup) ব্রোঞ্জ জয় করে ব্রাজিলের রিও অলিম্পিকে অংশগ্রহণের যোগ্যতা অর্জন করেন ইবতিহাজ। আর তাই তিনিই হচ্ছেন প্রথম মার্কিন মুসলিম নারী যিনি হিজাব পরে পরবর্তী রিও অলিম্পিকে অংশ নিচ্ছেন।

এ জয়ের পর ৩০ বছর বয়সি এই মার্কিনী সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন, ‘অলিম্পিকের ফেন্সিং দলের সদস্যদের কথা যখন মনে করে, তখন বেশিরভাগ মানুষই আমার মতো মানুষের কথা ভাবে না। সৌভাগ্যক্রমে আমি বেশিরভাগ মানুষের দলে পড়ি না। কঠোর পরিশ্রম, ত্যাগের মনোভাব এবং অধ্যবসায়ের মধ্যদিয়ে মার্কিন ক্রীড়াদলের সদস্যদের নিয়ে ইতিহাস রচনা করবো আমি। ’

ইবতিহাজ বলেন, ‘ধর্ম, জাতি বা লিঙ্গ কখনই সাফল্যের পথে বাঁধা হয়ে দাঁড়ায় না। আর এটা প্রমাণ করার জন্যই অলিম্পিকে অংশ নিচ্ছেন তিনি। অধ্যবসায়ের মাধ্যমে উদাহরণ হয়ে উঠতে চান বলেও উল্লেখ করেছেন ইবতিহাজ। ’

নিউজার্সি অঙ্গরাজ্যের নাগরিক ইবতিহাজ মোহাম্মদ ১৩ বছর বয়স থেকেই ফেন্সিং করছেন। তার ঝুলিতে রয়েছে বেশকিছু অর্জন। যে অর্জনের প্রেক্ষিতে তিনি এবার অলিম্পিকে অংশ নেওয়ার সুযোগ পেলেন।

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০১৬
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।