ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ইসলাম

কওমি মাদ্রাসার আলেম-উলামারা জঙ্গিবাদে নেই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১৬
কওমি মাদ্রাসার আলেম-উলামারা জঙ্গিবাদে নেই ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বগুড়া: সন্ত্রাস ও জঙ্গিবাদের সঙ্গে কওমি মাদ্রাসার আলেম-উলামাদের কোনো সম্পর্ক অতীতে ছিল না, এখনও নেই। থাকার প্রশ্নই আসে না।

কেননা ইসলাম সব ধরনের সন্ত্রাসের বিরুদ্ধে।

উত্তরবঙ্গের ১৬ জেলার কওমি মাদ্রাসার শিক্ষা বোর্ড তানযীমুল মাদারিসিল কাওমিয়্যা বাংলাদেশের উদ্যোগে আয়োজিত এক সমাবেশে চট্টগ্রামের পটিয়া মাদ্রাসার মহাপরিচালক শায়খুল হাদিস আল্লামা আবদুল হালিম বোখারি এসব কথা বলেন।

মঙ্গলবার (০৯ ফেব্রুয়ারি) বগুড়া জামিল মাদ্রাসার প্রাঙ্গণে বোর্ড সভাপতি মুফতি আরশাদ রাহমানীর সভাপতিত্বে অনুষ্ঠিত উলামা সম্মেলেন দেড় হাজারের বেশি মাদ্রাসা শিক্ষক যোগ দেন।

প্রধান অতিথি আল্লামা আবদুল হালিম বোখারি বলেন, আত্মশুদ্ধি অর্জনের মাধ্যমে নিজেকে পরিশুদ্ধ করে সমাজ সেবায় নিয়োজিত হতে হবে। কোনো ধরনের অন্যায়ের কাছে মাথানত করা যাবে না।

‘আজ যারা সন্ত্রাস করছে, তারা ইসলামের প্রকৃত অনুসারী নয়। তাই সস্ত্রাসী কাজে লিপ্তদের সন্ত্রাসের পথ ত্যাগ করা জরুরি। ’

সমাবেশের বিশেষ অতিথি দক্ষিণবঙ্গ কওমি মাদ্রসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও গওহরডাঙ্গা মাদ্রাসার মহাপরিচালক আল্লামা মুফতি রুহুল আমিন বলেন, এখন চারদিকে ছড়িয়ে পড়ছে হিংসা, বিদ্বেষ ও দলাদলি। এসব থেকে আলেম-উলামা ও মাদ্রাসার ছাত্রদের দূরে থাকতে হবে।

‘সেই সঙ্গে শিক্ষার মানোন্নয়নে শিক্ষকদের যুগোপযোগী প্রশিক্ষণের ব্যবস্থা করেত হবে। সব ভেদাভেদ ভুলে নিজেদের মধ্যে প্রাচীরের ন্যায় ঐক্য গড়ে তুলে দেশকে এগিয়ে নিতে হবে। ’

সমাবেশে উদ্বোধনী বক্তব্য দেন মাওলানা আবদুল হক হক্কানী। অন্যদের মধ্যে মাওলানা নজরুল ইসলাম, মাওলানা রুহুল আমীন, মাওলানা হাফিজুর রহমান, মাওলানা আবদুল বারী (শাহীন), মাওলানা আবদুল বাসেত, মাওলানা আমিনুল ইসলাম, মাওলানা আবদুল হান্নান, মাওলানা আবদুস সুবহান, মাওলানা শরীফুল ইসলাম, মাওলানা খলিলুল্লাহ, মাওলানা ইউনুছ, মাওলানা হুসাইন আহমাদ, মাওলানা শামছুল হুদা খান, মুফতি ইব্রাহীম খলিল, মাওলানা সিরাজুল ইসলাম, মাওলানা মাহবুবুল ইসলাম, মাওলানা আবদুস সবুর, মাওলানা কাজী ফজলুল করিম (রাজু), মাওলানা শফি কাসেমি ও মাওলানা মাহমুদ প্রমুখ বক্তব্য দেন।

সকাল ১০টায় শুরু হওয়া এ সমাবেশ শেখ হয় দুপুর ২টায়।

১৯৯৫ সালে প্রতিষ্ঠি উত্তরবঙ্গের কওমি মাদ্রসাগুলোর শিক্ষা বোর্ড তানযীমুল মাদারিসিল কাওমিয়্যা বাংলাদেশের অধীনে ১ হাজার ৫৬৩টি মাদ্রাসা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০১৬
এমবিএইচ/এমএ/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad