ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ইসলাম

পবিত্র কোরআনের আয়াতের আলোকে দোয়া

মাহফুজ আবেদ, অতিথি লেখক, ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৬
পবিত্র কোরআনের আয়াতের আলোকে দোয়া

আল্লাহতায়ালা পবিত্র কোরআনে কারিমে কিভাবে দোয়া (মোনাজাত) করতে হয়- তা শিখিয়েছেন বিভিন্নভাবে। পবিত্র কোরআনে কারিমের আয়াতসমূহের আলোকে নিম্নে একটি পূর্ণাঙ্গ দোয়া উল্লেখ করা হলো-

সব প্রশংসা মহান আল্লাহতায়ালার জন্য, যিনি সৃষ্টি জগতের মহান প্রতিপালক।

আমরা কেবল তোমারই ইবাদত করি এবং তোমার কাছেই সাহায্য চাই। হে আল্লাহ! আমাদেরকে সহজ ও সরল পথ প্রদর্শন করো। নিশ্চয়ই তুমি সর্ব বিষয়ে শক্তিমান । হে আল্লাহ! আমাদেরকে হেদায়েতের ওপর রাখো এবং সফলতা দান করো। হে আল্লাহ! আমরা তোমার পবিত্রতা, মহিমা ও একাত্মতা ঘোষণা করছি। এই আসমানসমূহ ও জমিনের একমাত্র মালিক তুমি। তুমি মহান, মহাজ্ঞানী ও মহাবিজ্ঞ। তুমি আমাদের সৃষ্টিকর্তা। আমাদেরকে তাকওয়া অবলম্বন করার তাওফিক দান করো।

ওগো মাবুদ! আমরা সাক্ষ্য দিচ্ছি যে, তুমি এক এবং অদ্বিতীয়, তুমি ছাড়া কোনো সত্যিকার ইলাহ্ নাই, হজরত মুহাম্মদ মোস্তফা সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তোমার প্রেরিত সর্বশেষ নবী ও রাসূল। আমরা আরও সাক্ষ্য দিচ্ছি যে, তুমি তোমার হাবীব মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ওপর নাজিল করেছো পবিত্র কোরআন। এই পবিত্র কোরআনে পৃথিবীর সব কিছু তুমি খুঁটিয়ে খুঁটিয়ে বর্ণনা করেছো। হজরত মুহাম্মদ মোস্তফা সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে দান করো- সর্বোচ্চ সুমহান মর্যাদা ও বেহেশতের সর্বশ্রেষ্ঠ প্রশংসিত স্থানে তাকে অধিষ্ঠিত করো, যার প্রতিশ্রুতি তুমি তাকে দিয়েছো।

হে রাহমানির রাহিম! আমাদের ওপর শান্তি ও রহমত বর্ষণ করো। হে আল্লাহ! আমরা ঈমান এনেছি তোমার প্রতি, তোমার ফেরেশতাকূলের ওপর, তোমার নবী-রাসূলদের ওপর, আসমানি কিতাবের ওপর। আমাদেরকে ক্ষমা করে দাও। অবশ্যই তুমি ক্ষমাশীল ও পরম দয়ালু। হে আল্লাহ! তোমার সঙ্গে কৃত অঙ্গিকার পূর্ণ করা তাওফিক দান করো। আমাদেরকে ধৈর্য ও নামাজের মাধ্যমে সাহায্য কামনা করার তাওফিক দাও। হে আমাদের প্রতিপালক! আমাদের যাবতীয় কাজ সুন্দর করে দাও এবং আমাদের বর্তমান আত্মীয়-স্বজনদের মাঝে ও পরবর্তীদের মাঝে আমাদের সম্পর্কে ভালো আলোচনা চালু রাখো।

হে আল্লাহ! আমাদেরকে নামাজ প্রতিষ্ঠাকারী দলের মধ্যে শামিল করো। হে আল্লাহ! তুমি একমাত্র সাহায্যকারী ও পরম বন্ধু। আমাদেরকে পবিত্র কোরআনে কারিম থেকে উপদেশ গ্রহণ করার তাওফিক দান করো। আমাদেরকে সদাসত্য কথা বলার শক্তি দান করো। আমাদেরকে সৎকর্মশীলদের দলভুক্ত করো। আমাদেরকে সুখ ও শান্তিময় জান্নাতের উত্তরাধিকারীদের দলভুক্ত করো। হে আল্লাহ! আমাদের যাবতীয় পাপরাশি ক্ষমা করে দাও। আমাদেরকে অভাব মুক্ত করো। আমাদের প্রয়োজনগুলো পূর্ণ করে দাও। হে আল্লাহ! তুমিই সর্বশ্রেষ্ঠ দয়ালু, আমরা তোমারই রহমত কামনা করছি। হে আল্লাহ! আমাদেরকে সাহায্য করো কৃপণতা থেকে, অলসতা থেকে, চলৎশক্তিহীন বয়স থেকে; আর আমাদের পিতা-মাতার ওপর শান্তি ও রহমত বর্ষণ করো। যেমনি তারা আমাদেরকে শৈশবে লালন-পালন করেছে।

ইয়া আজিজুল হাকিম! আমাদের জিহ্বা যেন সবসময় তোমার জিকিরে সিক্ত থাকে সেই তাওফিক দান করো। তোমার জিকির, কৃতজ্ঞতা ও  যাবতীয় ইবাদত-বন্দেগি সহিহ-শুদ্ধ, উত্তম ও সঠিক সময়ে সমাধা করার জন্য তুমি আমাদেরকে সাহায্য- সহযোগিতা করো। আমাদের উপস্থিত বুদ্ধি বাড়িয়ে দাও এবং স্মরণশক্তি বৃদ্ধি করে দাও।

হে আল্লাহ! আমাদেরকে সম্মানজনক, হালাল ও বরকতপূর্ণ রিজিকের ব্যবস্থা করে দাও। কাল কেয়ামতের দিন আমাদেরকে অপমানিত ও লজ্জিত করো না। হে আল্লাহ! আমাদেরকে দুনিয়াতে কল্যাণ দান করো, আখেরাতেও কল্যাণ দান করো আর আমাদেরকে জাহান্নামের ভয়াবহ আজাব থেকে রক্ষা করো। হে আল্লাহ! আমাদেরকে সুস্থসবল নেক সন্তান দান করো, যাকে দেখলে আমাদের নয়ন জুড়ায় আর তাকে  দ্বীনের দাঈ (প্রচারক) বানাও।

হে আল্লাহ! আমাদেরকে কল্যাণময় ইলম (জ্ঞান) দান করো। আমাদেরকে শারীরিক সুস্থতা দান করো। আমাদের মাঝে যারা প্রাপ্তবয়স্ক পুরুষ রয়েছে তাদেরকে পাঁচ ওয়াক্ত নামাজ মসজিদে যেয়ে সহিহ-শুদ্ধভাবে জামাতের সঙ্গে আদায় করার তাওফিক দান করো। আমাদের মা-বোনদেরকে পাঁচ ওয়াক্ত নামাজ সহিশুদ্ধভাবে সময়মতো আদায় করার তাওফিক দান করো এবং তাদেরকে পর্দা করার তাওফিক দান করো। আমাদেরকে সহিশুদ্ধভাবে পবিত্র কোরআনে কারিম তেলাওয়াত করার তাওফিক দান করো। আমাদের মধ্যে যাদের মা-বাবা, ভাই-বোন, আত্মীয়-স্বজন, পাড়া-প্রতিবেশী ও বন্ধু-বান্ধব ইহকাল ত্যাগ করেছে- তাদেরকে তুমি ক্ষমা করে দাও এবং তাদের কবরের আজাব থেকে মাফ করে জান্নাতবাসী করে সম্মানিত করো।

হে আল্লাহ! আমাদেরকে পূর্ণভাবে ইসলামে প্রবেশ না করায়ে কবরে ডাক দিয়ো না। হে আল্লাহ! তুমি আমাদের প্রত্যেককে দুনিয়ার সব ধরেনের বালা-মুসিবত থেকে হেফাজত করো। আমাদেরকে ধৈর্য্যধারণ করার ক্ষমতা দান করো। হে আল্লাহ! আমাদেরকে সাহায্য করো কবরের আজাব থেকে, দাজ্জালের ফেতনা থেকে ও জাহান্নামের ভয়াবহ আগুন থেকে। আমাদের জীবনের নিরাপত্তা দান করো। আমাদেরকে কৃতজ্ঞতাপ্রবণ ও পরহেজগার মানুষদের দলভুক্ত করো।

হে আল্লাহ! আমাদের সবাইকে আত্মীয়তার বন্ধন অটুট-অক্ষুন্ন রাখার সামর্থ্য দান করো। হে আল্লাহ! আমাদেরকে তুমি যে হালাল রুজি দান করেছো তা থেকে সদকা করার তাওফিক দান করো। হে আল্লাহ! তুমি সর্বশক্তিমান, তুমি সুমহান, তুমি চিরজীবী ও চিরস্থায়ী। হে আল্লাহ! আমাদেরকে তোমার পবিত্র ঘর কাবা তওয়াফ করার তাওফিক দান করো। তোমার প্রিয় বান্দা তাজদারে মদিনার রওজায় উপস্থিত হয়ে, সালাম পেশ করার সৌভাগ্য নসিব করো।

হে আল্লাহ! আমাদেরকে মানুষের মুখাপেক্ষী করো না, হে দয়াময় প্রভু! আমরা কেবল তোমার মুখাপেক্ষী হয়েই থাকতে চাই। আমাদেরকে দাওয়াতের মেহনত করার তাওফিক দান করো। আমাদের যাবতীয় ঋণগুলো পরিশোধ করার ব্যবস্থা করে দাও। আমাদেরকে সম্মানজনক মৃত্যু দান করো। হে আল্লাহ! তুমি উত্তম ফয়সালাকারি ও সুক্ষ্ম বিচারক। হে আল্লাহ! তুমি আমাদের দোয়াসমূহকে কবুল করো। হে পরম করুণাময়! আমরা যেভাবে ইবাদত-বন্দেগি করলে তুমি রাজী ও খুশি হবে; আমাদেরকে সেভাবে ইবাদত-বন্দেগি করার তাওফিক দান করো। তোমার সন্তুষ্টি লাভে তোমার দিদার লাভের তাওফিক দাও আমাদের।

হে আল্লাহ! আমাদের আত্মসম্মান বৃদ্ধি করে দাও। আমাদেরকে শয়তানের যাবতীয় কুমন্ত্রণা থেকে রক্ষা করো। হে আল্লাহ! তুমি আরশের মহান অধিপতি, হে সর্বশ্রোতা আল্লাহ! আমাদের দোয়া কবুল ও মঞ্জুর করো।



বাংলাদেশ সময়: ০৯৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৬
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।