ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

ইসলাম

দেশের শীর্ষ আলেম মাওলানা আবদুল হাই পাহাড়পুরীর ইন্তেকাল

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৮ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৬
দেশের শীর্ষ আলেম মাওলানা আবদুল হাই পাহাড়পুরীর ইন্তেকাল শায়খুল হাদিস মাওলানা আবদুল হাই পাহাড়পুরী

বাংলাদেশের অন্যতম শীর্ষ আলেম, হজরত হাফেজ্জী হুজুরের জামাতা শায়খুল হাদিস মাওলানা আবদুল হাই পাহাড়পুরী ইন্তেকাল করেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

) সোমবার (২৯ আগস্ট) বেলা পৌনে তিনটার দিকে তিনি রাজধানীর একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭০ বছর।

দেশ-বিদেশে তার অসংখ্য ছাত্র রয়েছে। তার মৃত্যুতে আলেম-ওলামা ও কওমি মাদরাসাগুলোতে শোকের ছায়া নেমে এসেছে।

ব্রেন স্ট্রোকে আক্রান্ত হওয়ার পর গত কয়েক বছর ধরে তিনি শয্যাশায়ী ছিলেন। আল্লামা আবদুল হাই পাহাড়পুরী স্ত্রী, তিন ছেলে, সাত মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। আজ বাদ এশা কামরাঙ্গী চর জামেয়া নূরিয়া মাদরাসায় জানাজা শেষে তাকে হাফেজ্জী হুজুরের কবরের পাশে দাফন করা হবে।

কুমিল্লার পাহাড়পুরে জন্ম নেওয়া মাওলানা আবদুল হাই হাফেজ্জী হুজুরের ঘনিষ্ঠ ছাত্র ছিলেন। পরে তিনি তার জামাতা হন। এছাড়া বোখারি শরিফের প্রথম অনুবাদক শায়খুল হাদিস আল্লামা আজিজুল হকেরও ঘনিষ্ঠ ছাত্র ছিলেন মাওলানা পাহাড়পুরী।

তিনি দীর্ঘ শিক্ষকতার জীবনে জামিয়া নুরিয়া কামরাঙ্গীচর, জামিয়া কোরআনিয়া লালবাগ, জামিয়া রাহমানিয়া মোহাম্মদপুরসহ বিভিন্ন মাদরাসায় তিনি সহিহ বোখারি শরিফ পড়িয়েছেন।

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৬
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।