ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

ইসলাম

এক হাজার ফিলিস্তিনিকে এবারও হজ করাবেন সৌদি বাদশাহ সালমান

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১৬
এক হাজার ফিলিস্তিনিকে এবারও হজ করাবেন সৌদি বাদশাহ সালমান

ফিলিস্তিনের স্বাধীনতা সংগ্রামে শাহাদতবরণকারী শহীদ পরিবারের এক হাজার সদস্য চলতি বছর হজ পালন করবেন। সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ তাদের হজ করানোর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন।

সৌদি সরকারের পক্ষ থেকে ওই ফিলিস্তিনিদের হজের যাবতীয় খরচ বহন করা হবে। খবর আরব নিউজের।

বাদশাহর এ উদ্যোগের প্রশংসা করে সৌদি আরবের ধর্মবিষয়ক মন্ত্রী ও পবিত্র দুই মসজিদের প্রধান তত্ত্বাবধায়ক শেখ সালেহ বিন আবদুল আজিজ আল শেখ বলেছেন, এর মাধ্যমে দুই দেশের শক্তিশালী ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো জোরদার হবে। নির্যাতিত ফিলিস্তিনিদের প্রতি অতীতের মতো সৌদি সরকার ও জনগণের সব ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে। এ সহযোগিতা তাদের প্রাপ্য।

বিশ্বের নানা প্রান্ত থেকে আগত হাজিদের সুষ্ঠুভাবে হজ সম্পাদনের ক্ষেত্রে ব্যবস্থাপনার উন্নয়ন ও বিশেষ করে ফিলিস্তিনি মুসলমানদের জন্য সৌদি বাদশাহর এ প্রচেষ্টাকে মহান সেবা বলে মন্তব্য করেছেন শেখ সালেহ। তিনি বলেন, সৌদি শাসকের এ ধরনের দৃষ্টিভঙ্গি ফিলিস্তিন এবং ফিলিস্তিনি জনগণের প্রতি ইসলামি ভ্রাতৃত্বেরই প্রকাশ।

শেখ সালেহ আরও বলেন, জেরুজালেম এবং ফিলিস্তিনি ভূখণ্ড রক্ষার জন্য দেশটির জনগণ যে ত্যাগ স্বীকার করছে; সেজন্য তারা সব ধরনের সম্মানের দাবিদার। বাদশাহর এ প্রচেষ্টা ফিলিস্তিনি শহীদ পরিবারের দুর্ভোগ লাঘবে সহায়ক ভূমিকা পালন করবে। এ উদ্যোগ ফিলিস্তিনিদের প্রতি সৌদি বাদশাহর অকুন্ঠ সমর্থনের প্রমাণ।  

উল্লেখ্য যে, দীর্ঘদিন ধরে চলে আসা রীতি অনুযায়ী বিভিন্ন দেশের কিছু নাগরিককে প্রতি বছরই সৌদি সরকারের আমন্ত্রণে হজ পালনের ব্যবস্থা করা হয়। তবে একসঙ্গে ১ হাজার জনকে হজ করানোর ব্যবস্থা নেওয়া হয় ২০১৫ সালে প্রথম। এর ধারাবাহিকতায় এবারও ফিলিস্তিনের ১ হাজার নাগরিক হজ পালনের সুযোগ পেলেন। ইতোমধ্যে তারা সৌদি আরব পৌঁছেছেন।  

সালমান বিন আবদুল আজিজ আল সৌদ ২০১৫ সালের ২৩ জানুয়ারি বাদশাহ আবদুল্লাহ বিন আবদুল আজিজের মৃত্যুর পর নতুন বাদশাহ হিসেবে ক্ষমতা লাভ করেন। প্রগতিশীল ও বাস্তব জ্ঞানসম্পন্ন বলে বেশ সুনাম রয়েছে বাদশাহ সালমানের।

এদিকে, হাজিদের সহায়তার জন্য চলতি হজ মৌসুমে সৌদি আরবে ৭শ’ অনুবাদক নিয়োগ দিয়েছে দেশটির সরকার। হজের সময় হজ পালনকারীদের দিক-নির্দেশনাসহ বিভিন্ন ধরনের সুবিধা পৌঁছে দেওয়ার ক্ষেত্রে তারা দায়িত্ব পালন করবেন। এই অনুবাদকদের অধিকাংশই দেশটির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। এর মাঝে বেশ কয়েকজন বাংলাদেশিও রয়েছেন। বিশ্বের অন্তত ৩০ ভাষায় হাজিদেরকে সহায়তা করবেন তারা।

বাংলাদেশ সময়: ২০০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০১৬
এমএইউ/
আরও পড়ুন>>
** হে আল্লাহ! পবিত্র হজের জন্য আমাদের কবুল করো
** এবার হজ পালনে যাচ্ছেন রেকর্ডসংখ্যক ১ লাখ ৫৬ হাজার ভারতীয়
** মদিনা শরিফে আল্লাহর নাম সংবলিত প্রদর্শনীতে হাজীদের ভিড়
**
 প্রাচীন ও বৃহৎ কোরআনের প্রদর্শনী চলছে মসজিদে নববীর আঙিনায়
** প্রতিদিন ১২০টি রহমত বর্ষিত হয় পবিত্র কাবাঘরে
** নবীর কদম মোবারকের স্পর্শে ধন্য মদিনার মাটিতে রয়েছে অজস্র বরকত
‍** হজযাত্রী ছাড়া অন্যদের মক্কায় প্রবেশে নিষেধাজ্ঞা জারি
** সাম্যবাদের কথাকে মনে করিয়ে দেয় হজ
** পবিত্র হজ হোক সেলফিমুক্ত
** চীন থেকে সাইকেল চালিয়ে হজে
** দিনাজপুরের হাজী মহিউদ্দিন পায়ে হেঁটে হজ পালন করেছেন
** কাবার মেহমান হজযাত্রীদের সঙ্গে প্রতারণা নয়
** কবুল হজ নসীবের আমল ও শর্তাবলী
** হজের সময় থাকবে তীব্র গরম আবহাওয়া
** জমজম কূপ থেকে প্রতি সেকেন্ডে তোলা হয় ১৯ লিটার পানি
** কাবা শরিফ দেখলেই হজ ফরয হয় না
** হজের সফরে মৃত্যুও সৌভাগ্যের!
** হজের সময় মক্কার ৩৩ হাজার দোকানে চলবে নজরদারি
** পুরনো দিনের হজ পালনের কিছু দুর্লভ ছবি
** হজ শুধু আনুষ্ঠানিকতার নাম নয়, সর্বোত্তম ইবাদত
** পবিত্র হজে পাথর নিক্ষেপের সময়সূচি পুনর্নির্ধারণ​

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।