ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

ইসলাম

ধূমপায়ী হজযাত্রীদের বিনামূল্যে চিকিৎসা

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৬
ধূমপায়ী হজযাত্রীদের বিনামূল্যে চিকিৎসা ছবি: সংগৃহিত

পবিত্র হজ পালনের জন্য বিভিন্ন দেশ থেকে আসা ১৬১ জন ধূমপায়ী হজযাত্রীকে বিনামূল্যে চিকিৎসা দিয়েছে সৌদি আরবের একটি চ্যারিটি সংস্থা। খবর সৌদি গেজেটের।

 

হজের আনুষ্ঠানিকতা পালনের সময় ধূমপান থেকে বিরত থাকা কিংবা একেবারে ধূমপানের অভ্যাস ত্যাগের কারণে স্বাস্থ্যগত বিভিন্ন সমস্য দেখা দেওয়ায় এসব হজযাত্রী ভ্রাম্যমাণ সেবাকেন্দ্রে চিকিৎসা নেন। এর ফলে ধূমপানের অভ্যাস ত্যাগ করলেও তাদের আর কোনো স্বাস্থ্যগত জটিলতা পোহাতে হবে না।

সৌদি আরবের তামাক, ধূমপান ও মাদক প্রতিরোধ সংস্থা ‘কাফা’ (The Tobacco and Narcotics Combat Charity Society-Kafa) জানিয়েছে, হজ পালনের সময় তাদের ভ্রাম্যমাণ সেবাকেন্দ্রে এসে এসব ধূমপায়ী হজযাত্রীরা সেবা নিয়েছেন।  

এ ছাড়াও সংস্থাটির সঙ্গে সম্পৃক্ত বিশেষজ্ঞ চিকিৎসকরা ধূমপান ছাড়তে হজযাত্রীদের পরামর্শ ও প্রয়োজনীয় ঔষধ দিয়েছেন। আর ধূমপানের ক্ষতির বিষয়ে সচেতন করতে হাজিদের মাঝে হাজার হাজার পুস্তিকা ও লিফলেট বিতরণ করা হয়।

কাফা প্রতি বছরই হজের সময় পবিত্র মক্কা নগরীসহ হজের আনুষ্ঠানিকতা পালনের স্থানগুলোতে ধূমপান বিরোধী প্রচারণা চালায় এবং ধূমপায়ী হজযাত্রীদের চিকিৎসা সেবা দেয়। মক্কা এলাকায় কাফার ছয়টি বিশেষ কেন্দ্র রয়েছে। সেখান থেকেই এ সেবা দেওয়া হয়।

 বাংলাদেশ সময়: ২০১১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৬
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।