ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

ইসলাম

হজ শেষে মক্কা ছাড়তে শুরু করেছেন হাজিরা

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৬
হজ শেষে মক্কা ছাড়তে শুরু করেছেন হাজিরা ছবি: সংগৃহিত

পবিত্র হজ পালন শেষে নিজ দেশে ফিরতে শুরু করেছেন হাজিরা। বাড়ি ফেরার উদ্দেশে লাখ লাখ হাজি পবিত্র মক্কা নগরী থেকে বাসযোগে বাদশাহ আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর ও জেদ্দা ইসলামিক পোর্টে যাচ্ছেন।

খবর আরব নিউজের।  

এ বছর বাড়তি নিরাপত্তা থাকায় সহজে ও নিরাপদে হজ পালন করেছেন হজ পালনকারীরা। এ জন্য অনেকেই সুষ্ঠুভাবে হজ সম্পাদন শেষে সৌদি বাদশাহ সালমান ও হজ পালনের সঙ্গে সংশ্লিষ্টদের প্রশংসাও করেছেন।  

এবার হজের সময় মক্কার মসজিদুল হারাম থেকে শুরু করে হজের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয় যেসব জায়গায়- সেগুলোতে ছিলো পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা। ফলে স্বচ্ছন্দে হজের আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছেন হাজিরা। এমনকি সৌদি আরবে অবস্থানকালে হাজিরা সরকারি সংস্থার সেবায় সন্তুষ্টিও প্রকাশ করেছেন।  

এ বছর বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় ২৮ লাখ মুসল্লি হজ পালন করতে আসেন সৌদি আরবে। এর মধ্যে বাংলাদেশের হাজি রয়েছেন এক লাখ এক হাজার ৮২৯ জন।  

গত বছর ক্রেন ও মিনায় দুর্ঘটনাজণিত কারণে কয়েক হাজার হজযাত্রী প্রাণ হারায়। তাতে তীব্র সমালোচনায় পড়ে সৌদি সরকার। এর প্রেক্ষিতে এ বছর বাড়তি নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করা হয়। নিয়মিত কর্মকর্তা-কর্মচারিদের সঙ্গে অতিরিক্ত ১৭ হাজার কর্মী নিয়োগ দেওয়া হয় শুধু হাজিদের নিরাপত্তার জন্য।  

বাংলাদেশ সময়: ২০৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৬
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।