ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

ইসলাম

হিজাবে উৎসাহী হচ্ছেন জার্মানীর অমুসলিম নারীরা

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৬
হিজাবে উৎসাহী হচ্ছেন জার্মানীর অমুসলিম নারীরা ছবি: সংগৃহীত

জার্মানীতে একটি প্রচারণামূলক ভিডিওর মাধ্যমে অমুসলিম নারীদের হিজাবের প্রতি উৎসাহিত করছে। জার্মানীতে ইসলামি পোশাক বিশেষ করে হিজাবের প্রতি বিদ্বেষ বেড়ে যাওয়ার প্রেক্ষিতে এমন প্রচারণামূলক অনুষ্ঠান বানানো হলো।

ইসলাম বিদ্বেষীদের কর্মকাণ্ডের প্রতিবাদে জাতিসংঘের বৈজ্ঞানিক, সংস্কৃতি এবং শিক্ষামূলক শাখার (ইউনেসকো) আর্থিক সহযোগিতায় ১৮ সেকেণ্ডের ওই প্রচারণামূলক ভিডিও প্রোগ্রামটি নির্মাণ করা হয়েছে। প্রচারণা প্রোগ্রামের মাধ্যমে অমুসলিম নারীদের হিজাবের প্রতি উৎসাহিত করা হয়েছে, ইসলামি পোশাক ও অন্য ধর্মের প্রতি সহনশীল মনোভাব প্রদর্শনের কথা বলা হয়েছে।

It's beautiful! এটা সুন্দর! শিরোনামের ওই ভিডিওটি প্রচারের পর থেকে হিজাবে উৎসাহী হয়ে উঠছে জার্মানীর অমুসলিম নারীরা। আয়োজকদের আশা, এ ভিডিও প্রোগ্রামের ফলে হিজাবের প্রতি বিদ্বেষপূর্ণ মনোভাব কমবে।

সরকারি-বেসরকারি টেলিভিশনে প্রচারিত ওই প্রোগ্রামে বলা হয়েছে, enjoy difference (নতুন কিছু উপভোগ করো), start tolerance (সহনশীল হও)।

সম্প্রতি জার্মানীতে এক মুসলিম নারী হিজাব মাথায় দিয়ে একটি রেস্টুরেন্টে যায়। সেখানে তাকে হিজাব খুলতে বলা হয়। ওই মুসলিম নারী হিজাব খুলতে রাজি না হলে তাকে রেস্টুরেন্ট থেকে বের করে দেওয়া হয়। এর আগে বার্লিনে আরেক এক মুসলিম হিজাবি নারীর ওপর বর্ণবাদীরা হামলা করে।

বাংলাদেশ সময়: ১৯৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৬
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।