ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

ইসলাম

রাশিয়া আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় সেরা মালয়েশিয়া

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৬
রাশিয়া আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় সেরা মালয়েশিয়া ছবি: সংগৃহীত

রাশিয়ায় রাজধানী মস্কোয় শুরু হওয়া ১৭তম আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতা শেষ হয়েছে সোমবার (২৬ সেপ্টেম্বর)। এটি শুরু হয় গত ২২ সেপ্টেম্বর।

এর আয়োজন করে রাশিয়ার মুফতি কাউন্সিল।

আন্তর্জাতিক এ কোরআন প্রতিযোগিতায় মালয়েশিয়ার প্রতিনিধি কারি আবদুল্লাহ ফাহমি প্রথম স্থান লাভ করেন। পুরস্কার হিসেবে দেড় লাখ রুবল, ক্রেস্ট ও একটি সনদ লাভ করেছেন তিনি।

এ ছাড়া ইয়েমেন ও বাহরাইনের প্রতিনিধি যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থান লাভ করেছেন। আর ইরানের প্রতিনিধি চতুর্থ এবং ইরাকের প্রতিনিধি পঞ্চম স্থান অর্জন করেছেন।


আন্তর্জাতিক এ কোরআন প্রতিযোগিতায় ৩৫টি দেশের প্রতিনিধি অংশ নিয়েছিল। এতে বিচারকের দায়িত্ব পালন করেন বাহরাইন, মরক্কো, তুরস্ক, রাশিয়া এবং ইরানের বিখ্যাত কারি ও হাফেজরা।

প্রতিযোগিতার সমাপনী পর্বে প্রধান অতিথি হিসেবে ছিলেন রাশিয়ার মুফতি কাউন্সিলের চেয়ারম্যান মুফতি শেখ রাভিল যাইনুদ্দিন। অনুষ্ঠানটিতে এ ছাড়াও অংশগ্রহণ করেন মস্কোর গভর্নর, পররাষ্ট্র মন্ত্রণালয় ও সংস্কৃতি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

উল্লেখ্য যে, ইসলাম ধর্ম রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম ধর্ম। আর রাশিয়ার মুসলিম জনসংখ্যা বৃদ্ধির হারও লক্ষণীয়। দেশটির মোট জনসংখ্যার শতকরা ৮ ভাগ মুসলমান।

বাংলাদেশ সময়: ১৩২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৬
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।