ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

ইসলাম

দুবাইয়ের কোরআন পার্কে অলৌকিক গুহা!

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৭ ঘণ্টা, অক্টোবর ১, ২০১৬
দুবাইয়ের কোরআন পার্কে অলৌকিক গুহা! ছবি: সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের কোরআন পার্কে অলৌকিক একটি গুহা নির্মিত হচ্ছে। দর্শনার্থীরা এই গুহায় পবিত্র কোরআনের অলৌকিক ঘটনাবলীর সঙ্গে পরিচিত হতে পারবেন।

অলৌকিক গুহাটি এমনভাবে সাজানো হবে- যেভাবে পবিত্র কোরআনে উল্লেখ করা হয়েছে। গুহায় পবিত্র কোরআনের অলৌকিক বিষয়সমূহ প্রদর্শন করার ব্যবস্থা করা হবে।

অর্থমন্ত্রী এবং দুবাই মিউনিসিপালিটির চেয়ারম্যান শেখ হামদান বিন রশিদ আল মাকতুম বলেন, ২০১৩ সালে নির্মিত হলি কোরআন পার্কে গুহা ও গ্লাস হাউস নির্মাণের জন্য ২৭.২ মিলিয়ন ডলার বাজেট অনুমোদন করা হয়েছে।

গুহাটি দক্ষিণ স্পেনের ‘আল আন্দালুস’ বাগানের শৈলীতে নির্মিত হবে। গ্লাস হাউস এবং কোরআনের অলৌকিক গুহা দু’টি পর্যটকদের কাছে আকর্ষণীয় স্থান হিসেবে বিবেচিত হবে বলে উদ্যোক্তারা মনে করছেন।

গ্লাস হাউসে ১৫ ধরনের উদ্ভিদ লাগানো হবে। যে উদ্ভিদগুলোর কথা কোরআনে বলা হয়েছে। পবিত্র কোরআনে বিভিন্ন ধরনের উদ্ভিদের নাম উল্লেখ রয়েছে। এর মধ্যে রয়েছে ডুমুর, ডালিম, জলপাই, ভুট্টা, পেঁয়াজ, রশুন, মসুর, যব, গম, আদা, কুমড়া, তেঁতুল, কলা, শসা ইত্যাদি। এই উদ্ভিদের মধ্যে যেগুলো পাওয়া যাবে, তা পার্কে রাখা হবে।

অন্যান্য উদ্ভিদ লাগানো হবে বিভিন্ন সুনির্দিষ্ট বাগানে।

দুবাই মিউনিসিপালিটির মহাসচিব হুসেন নাসের বলেন, কোরআন পার্ক চিকিৎসা এবং বিজ্ঞানের ক্ষেত্রে কোরআনে উল্লেখ করা সব অলৌকিক বিষয়ের অর্থ ও ব্যাখ্যা করার জন্য একটি বড় সুযোগ।

এই পার্কে গাছ ও বৃক্ষের উপকারিতার কথা উল্লেখ করা হয়েছে এবং বলা হয়েছে বিজ্ঞানের এত উন্নতির পরও কোরআনের উল্লিখিত বৃক্ষের প্রতি তারা কত বেশি নির্ভরশীল।

উল্লেখ্য, ৬০ হেক্টর এলাকা নিয়ে থিম পার্কটি দুবাইয়ের আল খাওয়ানিজ এলাকায় অবস্থিত।

২০১৭ সালের মধ্যে পার্কে গুহা নির্মাণের কাজ সম্পন্ন হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, অক্টোবর ০১, ২০১৬
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।