ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ইসলাম

টঙ্গিতে ২ ডিসেম্বর শুরু জোড় ইজতেমা

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৬
টঙ্গিতে ২ ডিসেম্বর শুরু জোড় ইজতেমা ফাইল ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

তাবলিগ জামাতের বার্ষিক সমাবেশ টঙ্গির বিশ্ব ইজতেমাকে সামনে রেখে প্রতি বছরের ন্যায় এবারও ২ ডিসেম্বর (শুক্রবার) থেকে তুরাগ নদীর পাড়ে পাঁচ দিনব্যাপী জোড় ইজতেমা শুরু হচ্ছে।  

৬ ডিসেম্বর (মঙ্গলবার) দুপুরে বিশেষ দোয়া ও মোনাজাতের মধ্য দিয়ে পাঁচ দিনের জোড় ইজতেমার সমাপ্তি হবে।

বিশ্ব ইজতেমার আয়োজক কমিটির অন্যতম মুরুব্বি মাওলানা গিয়াস উদ্দিন আহমেদ মঙ্গলবার (০১ নভেম্বর) বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

মঙ্গলবার সকালে বিশ্ব ইজতেমার মাঠে গিয়ে দেখা যায়, ইতোমধ্যেই শুরু হয়েছে মাঠ প্রস্তুত ও প্যান্ডেল নির্মাণের কাজ।  

সম্পূর্ণ স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে ইজতেমার মাঠের যাবতীয় কাজ সম্পন্ন হয়।

ইজতেমার মাঠের উত্তর পার্শ্বের টিনশেডে বসে কথা হয় মাঠের আরেক জিম্মাদার মুরুব্বি মাওলানা মো. মামুনের সঙ্গে। তিনি জানান, পাঁচ দিনের জোড় ইজতেমায় শুধুমাত্র ৩ চিল্লাওয়ালা পুরানো সাথীরা অংশগ্রহণ করবেন। এখানে অন্যদের আসার অনুমতি নেই। এখান থেকে জোড় শেষে তারা দাওয়াতে তাবলিগের কাজে বের হবেন এবং আগামী বছর ইজতেমার মূল পর্বে তারা অংশ নেবেন।  

আগামী বিশ্ব ইজতেমাও দুই পর্বে অনুষ্ঠিত হবে। ইজতেমা শুরু হবে ২০১৭ সালের ১৩ জানুয়ারি। প্রথম পর্ব শেষ হওয়ার পর ৪ দিন বিরতি দিয়ে ২০ জানুয়ারি শুরু হবে দ্বিতীয় পর্বের ইজতেমা।  

প্রথম পর্বের শেষ দিন ১৫ জানুয়ারি ও দ্বিতীয় পর্বের শেষ দিন ২২ জানুয়ারি বিশ্ববাসীর জন্য সুখ, শান্তি, কল্যাণ, অগ্রগতি, ভ্রাতৃত্ববোধ কামনা করে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে।  

ইজতেমার আখেরি মোনাজাতে বাংলাদেশসহ বিশ্বের প্রায় শতাধিক দেশের মুসল্লি, তাবলিগ অনুসারী সাধারণ ধর্মপ্রাণ অর্ধকোটি মানুষ অংশ নিয়ে থাকেন।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৬
এমএইউ/
আরও পড়ুন>>
** জেলায় জেলায় আঞ্চলিক ইজতেমা​

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad