ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ইসলাম

মুসলিম শরণার্থী এখন কানাডার মন্ত্রী

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৪ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৭
মুসলিম শরণার্থী এখন কানাডার মন্ত্রী আহমেদ হোসেন ও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

উন্নত জীবন গড়ার আশায় যুদ্ধবিধ্বস্ত সোমালিয়া থেকে পালিয়ে একদিন শরণার্থী হিসেবে আশ্রয় নিয়েছিলেন কানাডায়। এখন তিনি মন্ত্রী। এমনই সৌভাগ্য আহমেদ হোসেনের। সম্প্রতি কানাডার অভিবাসন সংক্রান্ত মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন তিনি।

১৯৯৩ সালে কানাডায় গিয়েছিলেন আহমেদ হোসেন (Ahmed Hussen)। তখন তার বয়স ছিল মাত্র ১৬ বছর।

১৯৭৬ সালে তিনি সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে জন্মগ্রহণ করেন। পরে সেখান থেকে পালিয়ে কানাডা চলে যান। খবর বিবিসি ও এএফপির।

কানাডার অভিবাসনমন্ত্রী হিসেবে শুক্রবার (১৩ জানুয়ারি) আহমেদ হোসেনের নাম ঘোষণা করা হয়। দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো মন্ত্রিসভা রদবদল করে তাকে এই দায়িত্ব দিয়েছেন। অহমেদ সাবেক মন্ত্রী জন ম্যাককুলামের স্থলাভিষিক্ত হয়েছেন।  

আইনজীবী, ফৌজদারি মামলা পরিচালনা এবং অভিবাসী ও শরণার্থী বিষয়ক আইনে অভিজ্ঞতা থাকার কারণে এ মন্ত্রণালয়টিতে আহমেদ হোসেনকে প্রাধান্য দেন ট্রুডো।  

আহমেদ হোসেন মন্ত্রী হওয়ায় দারুণ উৎফুল্ল কানাডার আফ্রিকান কমিউনিটি।  

২০১১ সালে রাজনীতি শুরু করেন তিনি। আহমেদ হোসেন প্রথম সোমালী-কানাডীয় মুসলমান, যিনি ২০১৫ সালে ভোটের মাধ্যমে পার্লামেন্ট সদস্য নির্বাচিত হন। তিনি ক্ষমতাসীন লিবারেল পার্টির প্রতিনিধিত্ব করেন।

এর আগে তিনি বিচার ও মানবাধিকার সংক্রান্ত কমিটিতে কাজ করেছেন। এ ছাড়াও হোসেন কানাডা-আফ্রিকা পার্লামেন্টারি কমিটিতেও কাজ করেছেন।

তিনি গ্লোবার এনরিচমেন্ট ফাউন্ডেশনের হয়েও কাজ করেছেন এবং এখানে তার অবদানের কারণেই আজ আফ্রিকার নারীরা বিশ্ববিদ্যালয় ও কলেজে পড়তে পারছে।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন [email protected]

বাংলাদেশ সময়: ২১০৪ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।