ঢাকা, শুক্রবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩১ মে ২০২৪, ২২ জিলকদ ১৪৪৫

ইসলাম

আখেরি মোনাজাত সকাল ১১টায়, পরিচালনায় মাওলানা সাদ

মুফতি এনায়েতুল্লাহ, বিভাগীয় সম্পাদক, ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১২ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৭
আখেরি মোনাজাত সকাল ১১টায়, পরিচালনায় মাওলানা সাদ আখেরি মোনাজাত সকাল ১১টায়, পরিচালনায় মাওলানা সাদ। ছবি: বাংলানিউজ

বিশ্ব ইজতেমা ময়দান (টঙ্গী, গাজীপুর) থেকে: ফজরের নামাজের পর ইনফেরাদি আমল (একক আমল) শেষে রোববার (২২ জানুয়ারি) সকাল ৭টা থেকে বিশ্ব ইজতেমার ময়দানে নিয়মিত বয়ান শুরু হয়েছে। ফজরের নামাজের পর ইজতেমার মাঠে মুসল্লিদের উদ্দেশে আম বয়ান করেছেন তাবলিগের মুরুব্বি ওয়াসিফুল ইসলাম। তিনি সোয়া ৮টা পর্যন্ত বয়ান করেন।

এরপর বয়ান শুরু করেন মাওলানা সাদ কান্ধলভী। তার তিনি হেদায়েতি বয়ান ও আখেরি মোনাজাত পরিচালনা করবেন।

তার বয়ান অনুবাদ করছেন কাকরাইলে মুরুব্বি মাওলানা ওমর ফারুক।  

এ দিকে তাবলিগের শীর্ষ পর্যায়ের মুরুব্বিদের পরামর্শে সিদ্ধান্ত হয়েছে, রোববার (২২ জানুয়ারি) বেলা ১১টার দিকে অনুষ্ঠিত হবে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত।  

ইজতেমার আখেরি মোনাজাতে অংশ নিতে দলে দলে লোক মাঠের দিকে আসছেন। সকাল থেকেই বন্ধ করে দেওয়া হয়েছে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক। গ্রহণ করা হয়েছে কড়া নিরাপত্তামলক ব্যবস্থা।

এ পর্বের আখেরি মোনাজাতও মাওলানা সাদ কান্ধলভী পরিচালনা করবেন। আজকের সকালে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে বিশ্ব ইজতেমার দ্বিতীয় ধাপ। সেই সঙ্গে সমাপ্তি ঘটবে মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জমায়েত ৫২তম বিশ্ব ইজতেমারও।  

মাওলানা সাদ কান্ধলভী গত দুই বছর ধরে বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত পরিচালনা করে আসছেন। এবারের ইজতেমার প্রথম পর্বেও তিনি আখেরি মোনাজাত করেছেন। এর আগে তিনি মোনাজাতের পূর্বে শুধু হেদায়তি বয়ান করতেন।  

মাওলানা সাদ কান্ধলভীর পিতার মাওলানা হারুন কান্ধলভী (রহ.)। মাওলানা সাদ তাবলিগ জামাতের প্রতিষ্ঠাতা মাওলানা ইলিয়াস কান্ধলভীর (রহ.) নাতি।

১৯৬৭ সালের ভারতের দিল্লির নিকটবর্তী এলাকা মেওয়াতে তিনি জন্মগ্রহণ করেন।

মাওলানা সাদ তাবলিগ জামায়াতের অন্যতম শীর্ষ মুরুব্বি এবং ভারতের শীর্ষ আলেম।  

২০১৪ সালে নয়াদিল্লির একটি হাসপাতালে তাবলিগ জামায়াতের আমির মাওলানা জোবায়েরুল হাসান মারা যাওয়ায় পর থেকে বর্তমানে তিনি তাবলিগ জামাতের বিশ্ব মারকাজ দিল্লির নিজামুদ্দিনে মুরব্বি হিসেবে পালন করছেন।  

তাবলিগ জামাতের বিশ্ব মারকাজ দিল্লির নিজামুদ্দিনে প্রতিদিন ফজরের নামাজের পর তিনি বয়ান পেশ করেন।

বাংলাদেশ সময়: ০৯০৮ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৭
এমএইউ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।