ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

ইসলাম

রাশিয়ায় প্রাচীন কোরআনের পাণ্ডুলিপি সংরক্ষণ করা হচ্ছে

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৬ ঘণ্টা, মে ২, ২০১৭
রাশিয়ায় প্রাচীন কোরআনের পাণ্ডুলিপি সংরক্ষণ করা হচ্ছে রাশিয়ায় প্রাচীন কোরআনের পাণ্ডুলিপি সংরক্ষণ করা হচ্ছে

রাশিয়ার বিভিন্নজনের কাছে থাকা পবিত্র কোরআনের প্রাচীন ও অনন্য পাঁচটি পাণ্ডুলিপি ঐতিহাসিক সম্পদ হিসেবে স্বীকৃতি দিয়ে বিভিন্ন স্থানে প্রদর্শনের জন্য উপস্থাপন করা হবে। 

রাশিয়ায় অবস্থিত ইরানি কালচারাল সেন্টারের উদ্যোগে ‘রাশিয়ার সমাজ ও সংস্কৃতি’ নামক সাপ্তাহিক ম্যাগাজিনের ৯৮তম সংখ্যায় এ খবর প্রকাশিত হয়েছে।  

ম্যাগাজিনে প্রকাশিত খবরে প্রাচীন কোরআন সম্পর্কে বলা হয়েছে, রাশিয়ায় পবিত্র কোরআনের প্রাচীন ও অনন্য কয়েকটি পাণ্ডুলিপি রক্ষণাবেক্ষণ করা হবে।

যার মধ্যে প্রাচীনতম পাণ্ডুলিপিটি সপ্তম হিজরির।  

এসব পাণ্ডুলিপি বিভিন্ন দেশ থেকে সংগ্রহ করে রাশিয়ায় নিয়ে যাওয়া হয়েছে। পবিত্র কোরআনের প্রাচীন পাণ্ডুলিপিগুলোর সংক্ষিপ্ত বিবরণ নীচে তুলে ধরা হলো-

উসমানি কোরআন
এই কপিটিকে পবিত্র কোরআনের প্রাচীনতম হস্তলিখিত পাণ্ডুলিপি হিসেবে মনে করা হয়। প্রাচীন এই পাণ্ডুলিপিটি সেন্ট পিটার্সবার্গে শহরের ইস্ট ইন্সটিটিউটে সংরক্ষণ করা হবে। উসমানি কোরআনের কিছু অংশ উজবেকিস্তান ও আফগানিস্তান সীমান্তের কাছে একটি গ্রামে থেকে সংগ্রহ করা হয়।

কুফি কোরআন
কুফি বর্ণমালায় লিখিত পবিত্র কোরআনের এই পাণ্ডুলিপির কিছু অংশ রাশিয়ার কেন্দ্রীয় জাদুঘরে সংরক্ষণ করা হবে। বর্তমানে এই পাণ্ডুলিপিটি রাশিয়ার পিটার্সবার্গের জাতীয় গ্রন্থাগারে রয়েছে।  
পবিত্র কোরআনের এই পাণ্ডুলিপির কিছু অংশ কায়রোর ‘আমর ইবনে আস’ মসজিদে রয়েছে। কুফি বর্ণমালায় লিখিত এই পাণ্ডুলিপিকে বিশ্বের অন্যতম প্রাচীন এক পাণ্ডুলিপি হিসেবে বিবেচনা করা হয়।

তাতারি কোরআন
পবিত্র কোরআনের অনন্য এই পাণ্ডুলিপিটি মস্কোর প্রাচীন আর্কাইভে সংরক্ষণ করা হবে। তাতার শাসক, এমনকি উল্লেখযোগ্য গোত্রপ্রধানদের শপথ গ্রহণ অনুষ্ঠানে পাণ্ডুলিপিটি নিয়ে যাওয়া হতো। অনন্য এই পাণ্ডুলিপিতে সূরা নাহলের ৯১ নম্বর আয়াত (যা শপথদের আলোকে নাজিল হয়েছে) স্বর্ণ দিয়ে লেখা।

অষ্টকোণী ক্ষুদ্র কোরআন
অষ্টকোণী ক্ষুদ্র কোরআনের তিন খণ্ড রাশিয়ার বিজ্ঞান একাডেমীর পিটার কাবির নামক নৃবিজ্ঞান ও মানব জাতিতত্ত্ব মিউজিয়ামে সংরক্ষণ করা হবে। এ কোরআন সম্পর্কে বিশেষ কিছু জানা যায়নি।  

ফাবরিঝা কোরআন
রাশিয়ার বিখ্যাত গহনা নির্মাতা হিসেবে হিসেবে প্রসিদ্ধ কর্ল ফাবরিঝার কাছে কোরআনের এই কপিটি সংরক্ষিত ছিল। এক সময় এই পাণ্ডুলিপিটি ফরাসি রাজকুমারী সিসিল মুরাট ক্রয় করেছিলেন বলে জানা যায়। পরবর্তীতে রাশিয়ান বিপ্লবের পর সরকার ফাবরিঝা কোরআনের একাংশ বিক্রি করে দেয়। বর্তমানে এই পাণ্ডুলিপিটি সেন্ট পিটার্সবার্গে জাদুঘর সংরক্ষিত আছে।

-ইসলাম রিভিউ অবলম্বনে

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৭৩৬ ঘণ্টা, মে ০২, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।