ঢাকা, বুধবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

ইসলাম

ক্যামেরুনের এক দৃষ্টি প্রতিবন্ধী বাড়িতে পড়েই হাফেজ হলেন

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৬ ঘণ্টা, মে ৩, ২০১৭
ক্যামেরুনের এক দৃষ্টি প্রতিবন্ধী বাড়িতে পড়েই হাফেজ হলেন ক্যামেরুনের দৃষ্টি প্রতিবন্ধী হাফেজ মুসা জায়দান

ক্যামেরুন আফ্রিকার পশ্চিম ভাগের একটি রাষ্ট্র। লম্বাটে ত্রিভুজ আকৃতির দেশটি আফ্রিকার পশ্চিম ও মধ্য অঞ্চলকে সংযুক্ত করেছে।

দেশটির আয়তন ৪৭৫, ৪৪২ বর্গকিলোমিটার। ক্যামেরুনের রাজধানীর নাম ইয়াউন্দে।

দুয়ালা দেশটির বৃহত্তম শহরের নাম।  

সেই ক্যামেরুনের এক দৃষ্টি প্রতিবন্ধী বাড়িতে পড়ে কোরআনে কারিমের হাফেজ হয়েছেন। তার নাম মুসা জায়দান।  

১৮ বছর বয়সী মুসা জায়দান ক্যামেরুনের কুসারি শহরে বসবাস করেন। তিনি পাঁচ বছর বয়সে চোখের রোগের কারণে দৃষ্টিশক্তি হারান।  

হাফেজ মূসা জায়দান এবার অংশ নিয়েছিলেন ইরানের রাজধানী তেহরানে অন্ধদের নিয়ে আয়োজিত আন্তর্জাতিক হেফজ ও কেরাত প্রতিযোগিতায়।  

কোরআন প্রতিযোগিতায় অংশ নিয়ে মুসা জায়দান বলেন, আমার আব্বার ইচ্ছা এবং উৎসাহের প্রেক্ষিতে আমি কোরআন হেফজ করেছি। আর কোরআন মুখস্থ ক‍রার জন্য বিশেষ কোনো শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হইনি। শুধু বাড়িতে আব্বার কাছে পড়ে আল্লাহর বাণী হেফজ করতে সক্ষম হই।  

শুধু দৃষ্টি প্রতিবন্ধীদের নিয়ে দ্বিতীয়বারের মতো আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় ক্যামেরুনের প্রতিনিধি হিসেবে যোগ দিয়েছিলেন দৃষ্টি প্রতিবন্ধী মুসা জায়দান। সেরা ১০-এ থেকে তিনি প্রতিযোগিতা শেষ করেন।  

২০১৩ সাল থেকে মুসা কোরআন হেফজ করতে শুরু করেন। কোরঅান মুখস্থ করতে মুসার সময় লাগে ৩ বছর। কাজের সূত্রে মুসার পরিবার নাইজেরিয়ায় থাকতেন। সেখানেই তিনি কোরআন মুখস্থ করা শুরু করেন।  

কোনো শিক্ষা প্রতিষ্ঠানে না যেয়ে নিজ ঘরে বসে কোরআন হেফজ করলেও মুখস্থ শেষে স্থানীয় কয়েকজন হাফেজকে কোরআন শুনিয়েছেন। তারা মুসার বিশুদ্ধ তেলাওয়াত ও সুন্দর উচ্চারণের প্রশংসা করেছেন।  

-ইসলাম রিভিউ অবলম্বনে

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ২০২৭ ঘণ্টা, মে ০৩, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।